Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আশাশুনিতে পাউবো’র বেড়িবাঁধে ভাঙন, তিন গ্রাম প্লাবিত

জি এম মুজিবুর রহমান, আশাশুনি (সাতক্ষীরা) থেকে : | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহুনিয়া গ্রামের কাছে কপোতাক্ষ নদের পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত হয়েছে। গত মঙ্গলবার দিবাগত রাত্র ১ টার দিকে ভাঙনের ঘটনা ঘটে।

কুড়িকাহুনিয়া লঞ্চ ঘাটের দক্ষিন পাশে বেড়িবাঁধটি দীর্ঘদিন যাবৎ খুবই জীর্ণশীর্ণ অবস্থায় ছিল। এখানে প্রায় প্রতি বছরই বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে থাকে। ভাঙনের পর বাঁধ রক্ষার্থে সংস্কার কাজ করা হলেও তা টেকসই না হওয়ায় এলাকার মানুষ প্রতিনয়ত আতঙ্কের মধ্যে জীবন যাপন করে আসছে। পুর্ণিমা গণের প্রবল জোয়ারের চাপে জরাজীর্ণ বেড়িবাঁধের শতাধিত হাত ভেঙে গেলে মুহুর্তের মধ্যে এলাকা প্লাবিত হতে থাকে। ঘুমের মধ্যে থাকা মানুষ প্রাণ বাঁচাতে ছুটতে শুরু করে। নদীর পানিতে কুড়িকাহুনিয়া, শ্রীপুর ও দৃষ্টিনন্দন গ্রাম সম্পূর্ণ এবং প্রতাপনগর গ্রামের কয়েকটি ঘরবাড়ি প্লাবিত হয়েছে। পানিতে জমির ফসল, মৎস্য ঘের, ঘরবাড়ি প্লাবিত হয়ে গেছে। কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

বুধবার সকালে নদীতে ভাটা হলে প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেনের নেতৃত্বে হাজার হাজার মানুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ রক্ষায় ঝাপিয়ে পড়েন। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ঘটনাস্থান পরির্দশন করেছেন। তিনি আপাতত কিছু বস্তা দিয়েছেন। উর্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে বাঁধ রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন। এব্যাপারে উপসহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমান জানান, বাঁধ ভাঙার কারণে প্রতাপনগর ইউনিয়নের প্রায় ৫০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা বলেন, চেয়ারম্যান সাহেবের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্লাবিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ