Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

মদ পরিবেশন
স্পেনে বারে ঢুকে মদ পরিবেশন করায় এক বার মালিককে জরিমানা করা হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ চার হাজার ১১৮ জনে দাঁড়িয়েছে ও মৃতের সংখ্যা ১০ হাজার ছুঁই ছুঁই করছে। লকডাউনে থাকা লোকজনকে শুধু খাদ্য ও জরুরি উপকরণ কেনার জন্য বাড়ি থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বিবিসি।

আমাজনেও করোনা
আমাজন বনের একটি গ্রামে উপজাতি এক নারীর দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। বুধবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। ব্রাজিলের আমাজন রাজ্যের মেনাস শহর থেকে প্রায় ৮০০ কিলোমিটার দ‚রের একটি গ্রামে কোকামা উপজাতির ১৯ বছর বয়সি এক নারীর দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। জাকার্তা পোস্ট।

নাবিকদের সরাচ্ছে
প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপে নোঙ্গর করা মার্কিন রণতরী থিওডোর রুজভেল্ট থেকে তিন হাজার সাতশ নাবিককে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। প্রতিবেদনে বলা হয়, করোনায় আক্রান্ত নাবিকদের গুয়ামের একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সিএনএন।

না মানলে গুলি
লকডাউন না মানলে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে। বুধবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ নির্দেশ দেন তিনি। ভাষণে প্রেসিডেন্ট বলেন, সরকারের বিধিনিষেধ এখন মানুন। কারণ পরিস্থিতি এখন জটিল। বিপদ ডেকে না আনার অনুরোধ জানান। রয়টার্স।

মার্কিন ডাক্তার
আমেরিকার নিউ জার্সি শহরের ডাক্তার ফ্রাঙ্ক গ্যাবরিন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার দেহে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দেয়ার কয়েক দিনের মাথায় তিনি মারা যান। ডাক্তার গ্যাবরিনের বন্ধুদের তথ্য অনুসারে, তাকে করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে কোনো পরীক্ষা করা হয়নি। পার্সটুডে।

ফিলিপাইনের দূতের মৃত্যু
করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদ‚ত বারনারডিতা কাটাল্লা মারা গেছেন। স¤প্রতি বারনারডিতার দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। এরপর থেকে তিনি ফিলিপাইনের একটি হাসপাতালে চিকিৎসাধীন
ছিলেন। আল-জাজিরা।

নরসুন্দর নেয়ায়
করোনাভাইরাসের বিধিনিষেধ অমান্য করে নরসুন্দরকে বাসায় নিয়ে আসায় সউদী আরবে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। করোনাভাইরাসের প্রকোপ রোধ করতে সউদীর সব সেলুন অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সামাজিকমাধ্যমে ছড়িয়েপড়া একটি ভিডিওতে দেখা গেছে, ওই ব্যক্তি নাপিতকে বাসায় আসতে বলছেন। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ