Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

ক্ষেপণাস্ত্র ভ‚পাতিত
আবারও ইহুদিবাদী ইসরাইলের ছোঁড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র ভ‚পাতিত করেছে সিরিয়ার সামরিক বাহিনী। সিরিয়ার মধ্যাঞ্চলীয় হোমস প্রদেশের আকাশ থেকে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে এসব ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভ‚পাতিত করা হয়। সানা।

টোকিওতেই ৭৮
জাপানে ৩১ মার্চ মঙ্গলবার, একদিনেই নতুন করে দুই শতাধিক ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এরমধ্যে শুধু রাজধানী টোকিওতেই এদিন নতুন করে ৭৮ জনকে শনাক্ত করা হয়েছে। ৩১ মার্চ মঙ্গলবার দেশটিতে একদিনে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ ধরা পড়ে। সিএনএন।

মুম্বাইয়ে আক্রান্ত ৫৯
ভারতের মুম্বাইয়ে মঙ্গলবার একদিনেই নতুন করে ৫৯ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। আর ২৪ ঘণ্টায় ভারতজুড়ে নতুন করে শনাক্ত হয়েছে মোট ১৪৬ জন। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ভারতে এ পর্যন্ত মোট এক হাজার ৩৯৭ জনের শরীরে এ ভাইরাস ধরা পড়েছে। এনডিটিভি, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

কিট দিলো চীন
করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ফিলিস্তিনকে ১০ হাজার পরীক্ষার কিট ও ভেন্টিলেটর দিয়েছে চীন। চীন থেকে আসা এসব সামগ্রী গ্রহণ করেছেন ফিলিস্তিনের জেনারেল ইন্টেলিজেন্স সার্ভিসের প্রধান মাজেদ ফারাজ। চীনা পরীক্ষার সামগ্রী পৌঁছানোর আগে আমাদের মাত্র কয়েকটি অবশিষ্ট ছিল। ওয়াফা।

আসামে শিথিল
ভারতজুড়ে চলা লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে প‚র্বাঞ্চলীয় রাজ্য আসাম। সেখানকার শিলচরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়া সত্তে¡ও রাজ্যে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে। এনডিটিভি।

পর্ন দেখার হিড়িক
বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন যত বাড়ছে তত বেড়েছে পর্নসাইটের ট্রাফিক। পর্নসাইট পর্নহাব তাদের ‘প্রিমিয়াম সার্ভিস’ ফ্রি করে দেয়ায় একলাফে দর্শক সংখ্যা বেড়েছে কয়েকগুণ। ভারতও এই ট্রেন্ডে গা ভাসিয়েছে। গত ৫ মার্চের পর থেকে বিশ্বজুড়ে বাড়তে শুরু করে পর্ন দেখার হার। পরে লকডাউন ঘোষণার পর ভারতেও অবিশ্বাস্যভাবে বেড়েছে পর্নদর্শক। ওয়েবসাইট।

২ কোটি গ্রাহক
করোনা ঝড়ের আগে চীনে মোবাইল নম্বরে গ্রাহক সংখ্যা ছিল ১৬০ কোটি। কিন্তু গত দুই মাসে দেশটিতে দুই কোটি ১৪ লাখ গ্রাহক কমে গেছে। চীনের তিনটি মোবাইল ফোন অপারেটরের ওয়েবসাইটে দেওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণে এমন প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বøুমবার্গ।


যুক্তরাষ্ট্রে ভ‚মিকম্প
যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় আইদাহো অঙ্গরাজ্যে মঙ্গলবার রিকটার স্কেলে ৬ দশমিক ৫ মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সন্ধ্যা ৬টার আগে আঘাত হানা শক্তিশালী এই ভ‚মিকম্প সারা অঙ্গরাজ্য অনুভ‚ত হয়। এই ভ‚মিকম্প ২০ থেকে ৩০ সেকেন্ড স্থায়ী হয়। রয়টার্স।

বুরুন্ডিতেও শনাক্ত
আফ্রিকার দেশ বুরুন্ডিতে দুই জনের দেহে প্রাণঘাতী করোনা ভাইরাস পাওয়া গেছে। মঙ্গলবার দেশটির পক্ষ থেকে এটি নিশ্চিত করা হয়। করোনা মহামারি আকারে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লেও ভাইরাসটির থাবা থেকে এতদিন মুক্ত ছিলো বুরুন্ডি। রয়টার্স।

কুয়েতে সাধারণ ক্ষমা
কুয়েত সরকার অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। বিভিন্ন দেশের এক লাখেরও বেশি অবৈধ অভিবাসী রয়েছে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল-জরিমানা ছাড়া দেশে যেতে পারবে। নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে তারা। দ্য টাইমস কুয়েত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ