Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজ বাতিল হলে হজযাত্রীদের অর্থ ফেরত দেবে সউদী সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ২:৫৬ পিএম

করোনা ভাইরাসের কারণে এ বছর হজ বাতিল হয়ে গেলে হজযাত্রীদের অর্থ ফেরত দেবে সউদী আরব সরকার। শুক্রবার এক বিবৃতিতে এমনটি জানান সউদীর ধর্ম বিষয়ক মন্ত্রী ফছরুল রাজী। খবর জাকার্তা পোস্টের।
শুক্রবার সউদীর ধর্ম বিষয়ক মন্ত্রী ফছরুল রাজী এক বিবৃতিতে বলেছেন, সউদীর ধর্ম বিষয়ক মন্ত্রী বলেন, বর্তমানে ইসলামের দুটি পবিত্র শহর মক্কা ও মদিনায় যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পবিত্র শহর দুটিতে হজে বিশাল সমাবেশ হয়। তাই সউদী সরকার এই হজ বাতিল করতে পারে। শেষ পর্যন্ত হজ বাতিল হয়ে গেলে করণীয় বিষয়ে একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে বলেও জানান মন্ত্রী।
তিনি বলেন, সউদী সরকার এই হজ বাতিল করতে পারে। কারণ বর্তমানে দুটি ইসলামিক পবিত্র শহর মক্কা ও মদিনায় যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পবিত্র শহর দুটিতে হজে বিশাল সমাবেশ হয়। সউদী আরব ১৫ মার্চ থেকে দেশটিতে এবং বিদেশে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করেছে।
ফছরুল রাজী বলেন, সউদী আরব যদি এই নিষেধাজ্ঞাগুলি দীর্ঘায়িত করে এবং অবশেষে বার্ষিক হজ অনুষ্ঠান বন্ধ করে দেয় তবে সরকার হজযাত্রীদের সমস্ত ভ্রমণের অর্থ ফেরত দেবে।
তবে, ফখরুল হজযাত্রীদের ১৯ ই মে অবধি পুরোপুরি তাদের হজ যাত্রার খরচ পরিশোধ করতে বলেছেন। কারণ সউদী সরকারের তরফে এখনো কোনও বিজ্ঞপ্তি দেয়া হয়নি হজ বন্ধের বিষয়ে। মন্ত্রী জানান, শুক্রবার পর্যন্ত ৮৩,৩৩৭ হজযাত্রীরা তাদের ব্যয়ের জন্য অর্থ প্রদান করেছেন।
ইন্দোনেশিয়া থেকে চলতি বছর ২ লাখ ২১ হাজার মুসল্লি পবিত্র হজ পালন করতে পারবেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানায়, শুক্রবার (২৭ মার্চ) পর্যন্ত ৮৩ হাজার ৩৩৭ জন হজযাত্রার খরচ পরিশোধ করেছেন।
সউদী আরবে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে তিনজনের। এদিকে গেল ১৫ মার্চ থেকে সউদী আরব থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ