Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীতাকুন্ডে কর্মরত ২০৫ বিদেশির নিরাপত্তা জোরদার করার উদ্যোগ

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সীতাকু- (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : সীতাকু-ের বাড়বকু-ে চিটাগাং কেমিক্যাল কারখানায় চীনা নাগরিকদের ওপর জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁস হয়ে যাবার পর উপজেলার অন্যান্য কারখানায় কর্মরত বিদেশী নাগরিকদের নিয়েও উদ্বিগ্ন হয়ে পড়েছে প্রশাসন। ফলে ইতোমধ্যে কারখানাগুলোতে কর্মরত বিদেশীদের তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রশাসনের ঊর্ধ্বতন মহলের নির্দেশে এসব তালিকা পাঠানো হচ্ছে যথাযথ কর্তৃপক্ষের কাছে। পাশাপাশি বিদেশী নাগরিকদের স্ব-স্ব প্রতিষ্ঠানও তাদের অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বিদেশী নাগরিকদের ওপর বারবার জঙ্গি হামলার ঘটনা সর্বমহলে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়িয়েছে। তবে ঢাকার গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁয় নির্বিচারে বিদেশী হত্যার পর সে উদ্বেগ আতঙ্কে পরিণত হয়। এ অবস্থায় প্রশাসন যখন বিদেশী নাগরিকদের নিরাপত্তা ও জঙ্গি দমন নিয়ে ব্যস্ত ঠিক সে সময়ে গত শনিবার সীতাকু-ের বাড়বকু-ে চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্সে চীনা নাগরিকদের ওপর বড় ধরনের হামলার পরিকল্পনা ফাঁস হওয়ায় চরম দুশ্চিন্তায় পড়েছে সংশ্লিষ্টরা। যদিও পুলিশ ঘটনাস্থল থেকেই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ৪ সদস্যকে গ্রেফতার করতে সক্ষম হয় তবুও জঙ্গিদের সহযোগীরা বিদেশীদের ওপর হামলার নতুন করে কোনো পরিকল্পনা করছে কি না তা ভেবেই উদ্বিগ্ন প্রশাসন। ফলে সীতাকু-সহ অন্যান্য স্থানে কর্মরত বিদেশী নাগরকিদের নিরাপত্তা বাড়ানোর কাজ শুরু হয়েছে। ওপর মহলের নির্দেশে গত দুই দিনে সীতাকু-ে অবস্থানরত বিদেশীদের তালিকা প্রস্তুতের কাজ শেষ করেছে স্থানীয় প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। সীতাকু-ের শীতলপুর চৌধুরীঘাটা এলাকায় অবস্থিত দেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের স্টিল মিলের ফ্যাক্টরী ব্যবস্থাপক অ্যান্ড ইনচার্জ মো: ইমরুল কাদের ভূঁইয়া ইনকিলাবকে বলেন, উপজেলা প্রশাসন আমাদের এখানে কর্মরত বিদেশীদের তালিকা চেয়েছে। আমরাও এই তালিকা প্রস্তুত করে পাঠিয়ে দিয়েছি। সীতাকু-ে আবুল খায়ের স্টিল মিলসেই সর্বাধিক ১৩৭ জন বিদেশী চাকরি করেন। তারা ভারতীয়, ইতালি ও চীনের নাগরিক। তিনি বলেন, দেশজুড়ে বিদেশীদের ওপর হামলার ঘটনা শুরু হওয়ার সাথে সাথে আমরা আমাদের প্রতিষ্ঠানের বিদেশীদের নিরাপত্তা বৃদ্ধি করেছি। তাদের বাসা ও অফিসে সিকিউরিটি গার্ড ও আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া কারখানার ভেতরে বহিরাগত কাউকেই প্রবেশ করতে দেয়া হচ্ছে না। একইভাবে বিদেশী নাগরিক কাজ করছে বাড়বকু-ে অবস্থিত চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স, বিএসআরএম কারখানাসহ আরো কিছু শিল্প প্রতিষ্ঠানে। সিসিসিতে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে বলে জানান ঐ কারখানার সিবিএ সভাপতি মো: নাসির।
এদিকে পুলিশের একটি সূত্র জানায়, ঢাকার গুলশানে জঙ্গিরা যাদের হত্যা করেছে তাদের অধিকাংশই ছিল বিদেশী। এদের মধ্যে ঢাকার মেট্রোরেল প্রকল্পের কাজে আসা ৭ জন জাপানি নাগরিকও ছিল। সে ঘটনার রেশ না কাটতেই চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্সে চীনা নাগরিকদের ওপর বড় ধরনের হামলা হলে এদেশের উন্নয়ন কাজ থেকে চীন-জাপান সরে যাবার সম্ভাবনা আছে, যা দেশের উন্নতিকে দারুণভাবে বাধাগ্রস্ত করবে। এছাড়া এসব ঘটনায় অন্যান্য দেশও তাদের নাগরিকদের সরিয়ে নেয়া অসম্ভব নয়।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীতাকুন্ডে কর্মরত ২০৫ বিদেশির নিরাপত্তা জোরদার করার উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ