Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রমিকদের খনি অবরোধ

মধ্যপাড়া কঠিন শিলা খনি

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৭ এএম

পূর্ব ঘোষণা ছাড়াই দুইমাসের বেতন বকেয়া রেখে মধ্যপাড়া কঠিন শিলা খনি লকডাউনের নোটিশ ঝুলিয়ে দেয়ায় ক্ষুদ্ধ শ্রমিকরা ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের (জিটিসি) কর্মকর্তাদের ১৫ ঘণ্টা অবরোধ করে রাখে। পরে খনি কর্তৃপক্ষ জিটিসির সাথে আলোচনা করে আগামী ৭ এপ্রিলের মধ্যে বকেয়াসহ চলতি মাসের বেতন পরিশোধ করার প্রতিশ্রæতি দিলে গতকাল বৃহস্পতিবার বেলা ১২টার দিকে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে নেয়।

জানা যায়, মধ্যপাড়া কঠিনশিলা খনির ঠিকারদারী প্রতিষ্ঠান জিটিসির অধিনে প্রায় ১ হাজার ১শত বাংলাদেশি শ্রমিক খনি ভূ-গর্ভ ও উপরিভাগে কাজ করেন। এসব শ্রমিককের গত ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধ করা হয়নি। এছাড়াও চলতি মার্চ মাসের বেতন বকেয়া রয়েছে। এ অবস্থায় গত বুধবার রাত ৯টায় খনির উৎপাদনসহ সব বিভাগের কাজ বন্ধ ঘোষণা করে নোটিশ ঝুলিয়ে দেয় জিটিসি। এ ঘটনায় শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তারা দুই মাসের বেতন পরিশোধের দাবিতে খনি গেটে অবস্থান নেয়। এতে করে ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসির কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন।

জিটিসির ড্রিলিং এন্ড ব্লাস্টিং অপারেটর মো. রফিকুল ইসলাম বেলা ১ টার দিকে জানান, একজন শ্রমিক মাসে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা বেতন পান। বর্তমান বাজারে এ টাকায় শ্রমিকদের ১৫ দিনও চলেনা। তার উপর দুই মাসের বেতন না দিয়ে কোন পূর্ব ঘোষণা ছাড়াই জিটিসি খনি বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়। শরিফ, শাহিনসহ আরও কয়েকজন শ্রমিক বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের এধরণের অমানবিক সিদ্ধান্ত শ্রমিকরা কোন ভাবে মেনে নিতে পারে না।

এ ব্যাপারে জানতে চাইলে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের (এমজিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক এবিএম কামরুজ্জামান জানান, শ্রমিকদের জিটিসি আগামী ৭এপ্রিলের মধ্যে তাদের পাওনা পরিশোধ করবে। করোনা ভাইরাসের কারণে সারাদেশে লক ডাউন শুরু হয়েছে। সরকার যে কোন রকমের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে। এ অবস্থায় ৭ এপ্রিল পর্যন্ত শ্রমিকদের অপেক্ষা করার জন্য আহবান জানানো হলে তারা অবরোধ প্রত্যাহার করে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খনি-অবরোধ

২৭ মার্চ, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ