Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নরসিংদীতে সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান শীর্ষক আলোচনা

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার : গতকাল বুধবার নরসিংদী শিল্পকলা একাডেমী মিলনায়তনে ঈদ পুনর্মিলনী ও সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান। বিশেষ অতিথি ছিলেন নরসিংদী পুলিশ সুপার আমেনা বেগম।
প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, আল্লাহর রসুল (সা.) তার জীবদ্দশায় দ্বীনকে পরিপূর্ণ করে গেছেন। বিদায় হজ্বের ভাষণে তিনি এ কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে গেছেন যে, আপনারা স্বাক্ষী, আমি দ্বীনকে পরিপূর্ণ করে গেলাম। সেই পরিপূর্ণ দ্বীনে কোনো হিংসা, বিদ্বেষ, হানাহানি, রক্তারক্তি ছিল না। দ্বীন প্রতিষ্ঠার জন্য ভিন্ন ধর্মাবলম্বীসহ নিরীহ মানুষ খুন করার কথাও ছিল না, আজো নেই, যারা ইসলামের নামে মানুষ খুন করে তারা কোনোক্রমেই মুসলমান হতে পারে না। তারা খুনী ও জঙ্গি। জঙ্গিদের সাথে ইসলাম ও মুসলমানদের কোনো সম্পর্ক থাকতে পারে না।
পুলিশ সুপার আমেনা বেগম বলেন, ইসলাম প্রতিষ্ঠায় আলাহর রসুল (সা.) কখনো উগ্র বা চরমপন্থা অবলম্বন করেননি। নিজে আক্রান্ত হবার পূর্ব পর্যন্ত তিনি কাউকে আক্রমণ করেছেন এমন নজিরও ইসলামের ইতিহাসে নেই। নবীজীর আপন চাচা আবু তালেব নিজেই ছিলেন একজন কাফের। অথচ নবীজী (সা.) তার ঘরেই লালিত-পালিত হয়েছেন। জীবনের সর্বক্ষেত্রে আবু তালেব নবীজীকে (সা.) সাহায্য-সহযোগিতা করেছেন। আলাহর রসুল (সা.) বারবার অনুরোধ-উপরোধ করেও তাকে ইমানের আওতায় আনতে পারেননি। এরপরও তিনি আপন চাচার প্রতি এতটুকু রুষ্ট হননি। তিনি শেষ পর্যন্ত সর্বোচ্চ ধৈর্য ধারণ করে ইসলাম ও মুসলমানদের ইতিহাসে সহনশীলতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। বক্তাগন ইসলামের এই বস্তুনিষ্ঠ শিক্ষাসমূহকে জনগণের কাছে তুলে ধরার জন্য আলেম সমাজের প্রতি আহ্বান জানান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইফা, নরসিংদীর উপ-পরিচালক মো. আবু তাহের সিদ্দিকী। অন্যান্যের মধ্যে প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন বায়তুল মোকাররমের ইমাম মাওলানা ওয়ালিউর রহমান, মাওলানা সুলতান উদ্দিন নুরী, মাওলানা মুফতী আতিকুলাহ, অধ্যক্ষ মাওলানা আবুল হোসাইন, মাওলানা অলিউর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন ইফা নরসিংদীর সহকারী পরিচালক মো. রুহুল আমিন।
সভায় হামদ ও নাত পেশ করেন মোজাহিদুল ইসলাম ও মোক্তার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদীতে সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান শীর্ষক আলোচনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ