Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা : ইতালিতে ডাক্তার ও সুরক্ষা সরঞ্জাম পাঠাচ্ছে রাশিয়া ও কিউবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:১৬ পিএম

নভেল করোনাভাইরাস সংক্রমণে শোচনীয় অবস্থায় থাকা ইতালিতে চিকিৎসক ও সুরক্ষা সরঞ্জাম পাঠাচ্ছে রাশিয়া।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানিয়েছে, দেশটিতে ১০০ চিকিৎসক ও ভাইরোলোজিস্ট পাঠানো হচ্ছে। এর সঙ্গে যাচ্ছে ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষার উপকরণ।
রুশ বিমান বাহিনীর নয়টি আই১-৭৬ এয়ারক্র্যাফটে এদের পাঠানো হচ্ছে এবং তারা রোববারই প্র্যাতিসিয়া ডি মারে বিমানবন্দরে অবতরণ করবে বলে ইতালির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।
এদিকে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি উপদ্রুত দেশ ইতালিতে ডাক্তার ও নার্স পাঠিয়েছে কিউবা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইতালির সবচেয়ে বেশি উপদ্রুত এলাকা লোমবার্দে কর্তৃপক্ষের অনুরোধে চিকিৎসা কর্মী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিউনিস্ট শাসিত দেশটি।
১৯৫৯ সালে কমিউনিস্ট বিপ্লবের পর থেকে সারা বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশের বিভিন্ন দুর্যোগে চিকিৎসাকর্মী পাঠিয়েছে কিউবা। ২০১০ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণ এবং হাইতির কলেরার প্রাদুর্ভাব মোকাবিলায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছে কিউবার চিকিৎসকেরা। তবে এবারে প্রথমবারের মতো বিশ্বের অন্যতম ধনী দেশ ইতালিতে জরুরি সেবা দিতে চিকিৎসক পাঠাচ্ছে দেশটি।
ইতালিতে চিকিৎসাকর্মী পাঠানোর আগে সম্প্রতি করোনাভাইরাস মোকাবিলায় ভেনেজুয়েলা, নিকারাগুয়া, জামাইকা, সুরিনাম ও গ্রানাডায় চিকিৎসক পাঠিয়েছে কিউবা।
মার্কিন নিষেধাজ্ঞার কারণে ওষুধ আর হাসপাতালের সংকট থাকলেও কিউবার স্বাস্থ্য ব্যবস্থা এখনও বিশ্বের বহু দেশ থেকে উন্নত। দেশটিতে নাগরিক অনুপাতে চিকিৎসকের সংখ্যা এখনও বিশ্বের যেকোনও দেশের চেয়ে বেশি।



 

Show all comments
  • Mohammad Sahed ২৩ মার্চ, ২০২০, ৩:০৩ পিএম says : 0
    আমারা এই দুনিয়াতে বেসি অন্যায় করেফেলছি আল্লাহ আপনি আমাদের কে খমা করে দেন আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ