Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

কেঁপে উঠলো ক্রোয়েশিয়া

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব যখন লকডাউন ঠিক তখনই ইউরোপের ক্রোয়েশিয়ায় ৫.৪ মাত্রার ভ‚-কম্পন অনুভ‚ত হয়েছে। এতে ১৫ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে ও বেশ কয়েকজন আহত হয়েছে। রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার দিকে ক্রোয়েশিয়া বাদেও বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, হাঙ্গেরি, অস্ট্রিয়া এবং সেøাভেনিয়াসহ বেশ কিছু অঞ্চলে মাঝারি ধরনের ভ‚-কম্পন অনুভ‚ত হয়। রয়টার্স।


জর্জিয়ায় জরুরি অবস্থা
করোনাভাইরাসের বিস্তার ঠেকানো এবং বৈশ্বিক এই মহামারিকে প্রতিরোধে দেশজুড়ে এক মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছে ইউরোপের ছোট দেশ জর্জিয়া। দেশটির প্রেসিডেন্ট সালোমে জৌরাবিচভিলিক ২১ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত জরুরি অবস্থা জারি করেন। এর আগে দেশটির প্রধানমন্ত্রী জর্জি গাখারিয়া জানান, জরুরি অবস্থা চলাকালীন ১০ জনের বেশি লোক একসঙ্গে সমবেত হতে পারবেন না। রয়টার্স।

 

কয়েক সপ্তাহর মধ্যে
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, কয়েক সপ্তাহর মধ্যে ইরানে করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে। তবে এ জন্য তার দেশের জনগণকে জনসমাগম এড়িয়ে চলার বর্তমান ধারা আগামী দুই থেকে তিন সপ্তাহ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন তিনি। তেহরানে শনিবার তিনি এক ভাষণে ওই আশাবাদ ব্যক্ত করেন। জরুরি প্রয়োজন ছাড়া ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। আল-জাজিরা।

 

টোকিও অলিম্পিক্স
২০২০ সালের টোকিও অলিম্পিক্সের ব্যবস্থাপনা কমিটির ভাইস প্রেসিডেন্ট তোশিয়াকো এন্দো বলেছেন যে ঐ অলিম্পিক্স স্থগিত কিংবা বাতিল করার সিদ্ধান্ত তাদের এখতিয়ারের মধ্যে পড়ে না। আন্তর্জাতিক অলিম্পক্স কমিটি চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবে। আমরা জুলাই মাসে এই অনুষ্ঠান আয়োজন করার জোর প্রচেষ্টা চালিয়ে যাবো। কিয়োডো।


দুই মিনিটে একজন
করোনাভাইরাসে ইউরোপের দেশ ইতালিকে ধ্বংস করে দিচ্ছে। দেশটিতে প্রতি দুই মিনিটে একজন মারা যাচ্ছেন। শনিবার কোভিড-১৯ রোগে আক্রান্তে হয়ে ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার ভয়াবহ দৃষ্টান্ত হচ্ছে এই সংখ্যা। এতে গড়ে প্রতি ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হচ্ছে। ডেইলি মিরর।


গাজায় করোনার হানা
পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগার খ্যাত গাজা উপত্যকায় দুই করোনা রোগীকে শনাক্ত করা হয়েছে। এই দুই করোনা রোগী পুরুষ এবং তাদের বয়স যথাক্রমে ৩০ ও ৪০। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমানে তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল। আক্রান্ত দুই ব্যক্তি বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন। মিডল ইস্ট আই।


এমঅ্যান্ডএসের উদ্যোগ
মানুষ যাতে দুর্ভোগের শিকার না হয়, সেজন্য এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে লন্ডনভিত্তিক বহুজাতিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান মার্কস অ্যান্ড স্পেন্সার গ্রæপ (এমঅ্যান্ডএস)। খাদ্য ও অন্যান্য পণ্য কিনতে ঝুঁকিতে থাকা মানুষ ও প্রবীণ ক্রেতাদের জন্য তারা সময় নির্ধারণ করে দিয়েছে। বলা হয়েছে, প্রতি সোমবার ও বৃহস্পতিবার এসব মানুষের জন্য বেচাকেনার প্রথম ঘন্টা সংরক্ষিত থাকবে। অর্থাৎ ওই সময়ে শুধু এসব মানুষের কাছে তারা খাদ্য ও অন্যান্য পণ্য বিক্রি করবে। বিবিসি।


মিসরে বন্ধের নির্দেশ
নোভেল করোনাভাইরাসের বিস্তার রোধে সব মসজিদ, গির্জা ও ধর্মীয় প্রার্থনা সমাবেশ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে মিসরের ধর্মীয় কর্তৃপক্ষ। করোনা ভাইরাসে এখন পর্যন্ত মিশরের ২৯৪ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া ১০ জন মৃত্যুবরণ করেছেন। শনিবার এই নির্দেশনা জারি করা হয়। আগামী দুই সপ্তাহ পর্যন্ত অন্তত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ