Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা ঠেকাতে ফুটবল ছেড়ে ডাক্তারি পেশায় ফ্রেদেরিকো ভারান্দাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ৫:২৯ পিএম

পেশায় একজন চিকিৎসক ফ্রেদেরিকো ভারান্দাস। কিন্তু সমগ্র বিশ্ব তাকে চেনে ফুটবলের মাধ্যমে। তিনি পর্তুগীজ ক্লাবস্পোর্টিং লিসবনের সভাপতি। করোনা ভাইরাসের প্রকোপে দেশবাসীকে সাহায্য করতে ফের ডাক্তারি পেশায় যাওয়ার সিদ্ধান্ত ক্রিস্টিয়ানো রোনালদোর সাবেক ক্লাবের এই ফুটবল ব্যক্তিত্বের।

নোভা ইউনিভার্সিটি অব লিসবন থেকে চিকিৎসাবিজ্ঞানে ডিগ্রি নেয়া ফ্রেদেরিকো ভারান্দাস দীর্ঘদিন স্পোর্টিং লিসবনের চিকিৎসক দলের প্রধান হিসেবে কাজ করেছেন। ২০১৮ সালে ডাক্তারি ছেড়ে ক্লাবের সভাপতির দায়িত্ব নেন তিনি। কিন্তু করোনা ভাইরাসের ভয়াবহতা দেখে আবারও চিকিৎসা পেশায় ফিরে যাওয়ার ঘোষণা দিয়েছেন এই বিশেষজ্ঞ।

চিকিৎসাবিজ্ঞান ছাড়াও মিলিটারি মেডিসিনে ডিগ্রি নেয়া স্পোর্টিং লিসবনের বর্তমান সভাপতি পুনর্বাসন গবেষক হিসেবেও প্রসিদ্ধ। পর্তুগিজ সেনাবাহিনীর ক্যাপ্টেন ছিলেন বহুদিন। পরে লেফটেন্যান্টও হয়েছেন। ফুটবলের প্রতি ভালোবাসার কারণে যোগ দিয়েছিলেন স্পোর্টিং লিসবনের বয়সভিত্তিক দলের ডাক্তার হিসেবে।

পরে মূল দলের দায়িত্ব পান ভারান্দাস। মোনাকোর সাবেক কোচ লিওনার্দো জার্ডিম মাঝে বহু চেষ্টা করেছিলেন তাকে মূল চিকিৎসক হিসেবে মোনাকোয় আনার জন্য। পারেননি। পরে প্রিয় ক্লাব স্পোর্টিং লিসবনের সভাপতি হন ভারান্দাস। করোনাভাইরাসে ৭৮৫ জন আক্রান্ত হওয়ার পর গতকাল (শুক্রবার) পর্তুগালে জরুরি অবস্থা জারি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ