Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা আক্রান্ত দেশগুলিতে চীনের ব্যাপক সহযোগিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ৫:১১ পিএম

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত পুরো ইউরোপ। ইতালিতে মৃতের সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে। দেশটিতে চার হাজার ৩২ জন মারা গেছে, আক্রান্ত ৪৭ হাজারের বেশি মানুষ। সেখানে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২৭ জনের মৃত্যু হয়েছে। পুরো দেশ ‘লকডাউন’ করে দেয়া হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে করোনার বিস্তার। এমন পরিস্থিতিতে ইতালির দিকে সাহায্যের বাড়িয়ে দিয়েছে চীন। খবর ডয়চে ভেলের।
গত ১৫ মার্চ রাতে চীনা চিকিৎসকদের ৯ সদস্যের প্রথম দল ইতালির রোমে পৌঁছায়। সঙ্গে নিয়ে যায় কয়েক টন জরুরি চিকিৎসা সামগ্রী। এরপর ১৮ মার্চ চীনের ১২ সদস্যের আরেকটি চিকিৎসক দল ১৭ টন জরুরি চিকিৎসা সামগ্রীসহ ইতালির আরেক শহর মিলানে পৌঁছায়।
ইতালির আগে চীন ইরান ও ইরাকে চিকিৎসক দল এবং করোনাভাইরাস মোকাবিলায় জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া। ইতালি ও চীনের পর ইরানে করোনা সংক্রমণে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। জন হপকিন্সের তথ্যানুযায়ী ইরানে ১৪৩৩ জন মারা গেছে।
এছাড়া ‘জ্যাক মা ফাউন্ডেশন অ্যান্ড আলিবাবা ফাউন্ডেশন’ থেকে ইতালির রেড ক্রসকে মাস্ক, কিটস এবং ভাইরাস প্রতিরোধে নানা জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। বুধবার সেগুলো রোমে পৌঁছায়।
ইতালি, ফ্রান্স বা স্পেনের মতো না হলেও যুক্তরাজ্যে করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত ৩৭২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে, মারা গেছে ১৭৭ জন।
করোনার বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে ব্রিটিশ সরকার ৬৫ হাজার সাবেক চিকিৎসক ও নার্সকে কাজে ফেরার অনুরোধ করেছেন। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় শেষবর্ষের মেডিকেল শিক্ষার্থীদেরও নানা হাসপাতালে মোতায়েন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ