Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ইরানের মার্কেট বন্ধ
ইনকিলাব ডেস্ক : ইরানে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সব মার্কেট ও শপিংমল অন্তত ১৫ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। শুক্রবার থেকেই এ নির্দেশনা কার্যকর হয়েছে। তবে ফার্মেসি ও মুদি দোকানের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়কেন্দ্রগুলো এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। ইরনা।


ভিডিও কনফারেন্সে
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাসের কারণে আগামী জুন মাসে যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে অনুষ্ঠেয় ‘জি-সেভেন’ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন বাতিল করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন ক্যাম্প ডেভিডের পরিবর্তে সাত দেশের শীর্ষ নেতারা নির্ধারিত সময়ে একটি ভিডিও কনফারেন্সে আলাপ-আলোচনা করবেন। রয়টার্স।


পাইলটের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাসে মারা গেছেন ইরানের একজন পাইলট আসগার লোরান। তিনি মাহান এয়ারের পাইলট ছিলেন। এতে বলা হয়েছে, মাহান এয়ার একটি তেহরান ভিত্তিক বিমান সংস্থা। এটি ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কোরের সরাসরি নিয়ন্ত্রে বলে ধারণা করা হয়। আল-আরাবিয়া।


ওয়ার্ক পারমিট স্থগিত
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাস আতঙ্কে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব রকম ওয়ার্ক পারমিট দেয়া সাময়িক স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত। এ নির্দেশ কার্যকর হয়েছে বৃহস্পতিবার থেকে। এতে বলা হয়, আমিরাতের মানব সম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশ দিয়েছে। ডবিøউএএম।


১৩ চিকিৎসকের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৩ চিকিৎসকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবারও বারগামোর কোমো শহরের কাছে দুই চিকিৎসক মারা গেছেন। নিজেদের সাধারণ জ্ঞান ব্যবহার করে সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ্পি কোন্টি। এএফপি।


এলএমজি চুক্তি সই
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৬,৪৭৯টি লাইট মেশিন গান (এলএমজি) সংগ্রহের জন্য বৃহস্পতিবার ইসরাইল উইপন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে ৮৮০ কোটি রুপির চুক্তি সই করেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং চুক্তিটি অনুমোদন করেছেন। চুক্তি করা নেগেভ ৭.৬২ ইনটু ৫১ মিলিমিটার এলএমজি হলো একটি কমব্যাট-প্রুভেন উইপন। বিভিন্ন দেশে অস্ত্রটি ব্যবহার করা হচ্ছে বলে সরকারের এক বিবৃতিতে উল্লেখ করা হয়। এসএএম।

হানা বলিউডে
ইনকিলাব ডেস্ক
আরবসাগরের তীরের টিনসেল টাউনেও হানা দিল করোনা সংক্রমণ। কণ্ঠশিল্পী কনীকা কাপুর-এর সংক্রমণ ধরা পড়ল আমেরিকা থেকে দেশে ফেরার ১৪ দিন পরে। শিল্পী নিজেই জানিয়েছেন, দেশে ফেরার পর বিমানবন্দরে তার সমস্ত পরীক্ষা হয়েছে। তখনও কিছু ধরা পড়েনি। তারপরেও দিন দশেক তিনি নাকি সুস্থ ছিলেন। দিন চারেক আগে তার ফ্লু দেখা দেয়। তখনই চিকিৎসকের কাছে গেলে ধরা পরে করোনায় আক্রান্ত তিনি। রোগ যাতে না ছড়ায় তার জন্য ইতিমধ্যেই তিনি এবং তার পরিবার কোয়ারান্টাইনে রয়েছেন। দেশে ফেরার পর যাদের সঙ্গে তার দেখা বা কথা হয়েছ তাদেরও খোঁজ চলছে। এই অবস্থায় কনীকার আর্জি সাধারণের কাছে, ল²ণ ধরা পড়েলেই দেরি না করে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
আপাতত হাল্কা জ্বর ছাড়া আর কোনও সমস্যা নেই কনীকার। তাই শিল্পীর দাবি, অযথা এই রোগ নিয়ে ভয় না পেয়ে, আতঙ্ক না ছড়িয়ে সরকারের বাতলে দেওয়া পথে সবার চলা উচিত। একই সঙ্গে আসোলেশনে রাখা উচিত সবাইকে। সূত্র : এনডিটিভি।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ