Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মদের বদলে স্যানিটাইজার বানাচ্ছেন ওয়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৪:০২ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৬৬০ জন। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজার ৫০ জন মারা গেছেন। এমন পরিস্থিতিতে জনগণের পাশে দাঁড়িয়ে অভিনব উদ্যোগ নিলেন অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন।

ওয়ার্নের মালিকানায় থাকা মদ প্রস্তুতকারক কোম্পানি সেভেনজিরোএইট (৭০৮) এখন জিনের বদলে তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার। ওয়ার্নের কোম্পানির বানানো স্যানিটাইজার ইতোমধ্যেই পশ্চিম অস্ট্রেলিয়ার দুটো হাসপাতালকে সরবরাহ করা হচ্ছে।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘শেন ওয়ার্ন ও তার সহকারী প্রতিষ্ঠাতা ঠিক করেছেন অনির্দিষ্টকালের জন্য জনপ্রিয় জিন তৈরি বন্ধ রেখে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার তৈরি করবেন। সেই স্যানিটাইজার পৌঁছে যাবে পশ্চিম অস্ট্রেলিয়ার দুই হাসপাতালে। ইতোমধ্যেই এ নিয়ে চুক্তিও হয়ে গিয়েছে।’

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মাঝেমধ্যেই স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে। আর সেই কারণেই এর চাহিদার তুলনায় জোগান কমে যাচ্ছে। সেই জন্যই ওয়ার্ন ঠিক করেন তার কোম্পানি যদি অন্তত অস্ট্রেলিয়ার প্রতিটা ঘরে ঘরে স্যানিটাইজার পৌঁছে দিতে পারে তাহলে এই কঠিন মুহূর্তে জনগণের অনেক সাহায্য হবে।

স্যানিটাইজার তৈরি করা নিয়ে টুইটও করেন ওয়ার্ন। কিংবদন্তি অজি স্পিনার লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার জন্য খুব কঠিন একটা সময়। আমাদের সবাইকে একজোট হয়ে এগিয়ে আসতে হবে। যা যা করা সম্ভব সেটা করতে হবে। স্বাস্থ্যকর্মীদের পাশে থাকতে হবে, যারা করোনা মোকাবিলায় দিনরাত লড়াই করছেন। আমার কোম্পানি স্যানিটাইজার তৈরি করছে। আশা করছি এতে অনেকের সাহায্য হবে।’

এর আগে, করোনায় আক্রান্ত অসহায় দিন মজুরদের পাশে দাঁড়াতে শেন ওয়ার্ন তার মেলবোর্নে অবস্থিত বিলাসবহুল বাড়িটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ৪ এপ্রিল তিনি বাড়িটি নিলামে তুলবেন। যেটার বর্তমান বাজার মূল্য ৭.৪ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ