Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মানবতার শত্রু

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়ানোর দিনে ভাইরাসটিকে মানবতার শত্রু আখ্যা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভাইরাসটি আমাদের ওপর নজিরবিহীন হুমকি তৈরি করেছে’। বিশ্বের সব দেশকে ঐক্যবদ্ধ হয়ে এই সাধারণ শত্রুকে পরাজিত করার আহবান জানান তিনি। গার্ডিয়ান।

রানীর কর্মসূচি বাতিল
আগামী কয়েক মাসের সব কর্মস‚চি বাতিল করেছেন যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার বাকিংহাম প্যালেস ছেড়ে উইন্ডসর ক্যাসেলে উঠছেন তিনি। করোনা ভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যুক্তরাজ্যে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট দুই হাজার ৬২৬ জন। মারা গেছে মোট ৭১ জন। রয়টার্স।


ভূমিকম্প ইন্দোনেশিয়ায়
ইন্দোনেশিয়ার দক্ষিণ এলাকায় ৬.৪ মাত্রার ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। ভ‚মিকম্পের কেন্দ্রস্থল ছিল নুসা দুয়া শহর থেকে ২৫৫ কিলোমিটার দক্ষিণে। ইউরোপীয় সিসমোলজিকাল সেন্টার (ইএমএসসি) এ তথ্য জানিয়েছে। বুধবার রাত পৌনে ২টার দিকে সমুদ্রের ১০ কিলোমিটার গভীরে অনুভ‚ত ভ‚মিকম্পে কোনও ধরনের ক্ষয়ক্ষতি বা সুনামির সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে ইএমএসসি। রয়টার্স।


আতঙ্কে আত্মহত্যা
ভারতের রাজধানী দিল্লির সফদরজঙ্গ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এক ব্যক্তিকে ভর্তি করিয়েছিলেন বিমানবন্দর কর্তৃপক্ষ। সন্দেহ ছিল করোনাভাইরাস সংক্রমণ। তার দেহরসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। পুলিশ জানিয়েছে, আইসোলেশন ওয়ার্ডে ভর্তির কিছুক্ষণের মধ্যেই আটতলার জানলা দিয়ে ঝাঁপিয়ে পড়েন ওই ব্যক্তি। এবিপি।
ফিরেছে ডলফিন

ইতালির অন্যতম আকর্ষণীয় স্থান ভেনিসও লকডাউন করা হয়েছে করোনার কারণে। ব্যস্ত এই শহরটি লকডাউনের পর এখানকার রাস্তাগুলি নির্জন হয়ে পড়েছে। গোটা শহরের মানুষ যখন অবরুদ্ধ যার যার ঘরে, ঠিক তখন বিস্ময়করভাবে ভেনিসের ক্যানেলে ভেসে বেড়াতে দেখা যাচ্ছে রাজহাঁস, মাছ, ডলফিলসহ বিভিন্ন প্রাণীকে। সিএনএন।


ক্যাম্পেইন বাতিল
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলা এবং প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার ঠেকাতে চলমান ‘ভিজিট মালয়েশিয়া-২০২০’ ক্যাম্পেইন বাতিল করেছে মালয়েশিয়ার পর্যটন ও শিল্প-সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বুধবার এক বিবৃতিতে তিনি বলেন, খুব শিগগিরই এটি কার্যকর হবে। দ্য স্ট্রেইট টাইমস।


ফেসবুকের বোনাস
এবার করোনা সংকটের মধ্যেই কর্মীদের জন্য বোনাস ঘোষণা করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। মঙ্গলবার প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ এক স্মারকে এই অর্থপ্রদানের কথা জানিয়েছেন তিনি। জানা যায়, ফেসবুকের ৪৫ হাজার কর্মীকে আগামী ছয় মাসের জন্য নির্ধারিত বোনাস এবং অতিরিক্ত ১০০০ ডলার দেয়া হবে। তবে এই বোনাস পাবেন শুধু প্রতিষ্ঠানের স্থায়ী কর্মীরাই। দ্য ভার্জ, ওয়ার্ল্ডওমিটার।


জাপানে আক্রান্ত ৯২৪
জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার সময় জানিয়েছে, ওসাকায় কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি মারা গেছে এবং হিয়োগো, ওয়াকাইয়ামা ও ইবারাকি অঞ্চলে নতুন করে তিনজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯২৪ জনে দাঁড়িয়েছে। এএফপি।


কারফিউ শ্রীলংকায়
শ্রীলঙ্কার নর্থওয়েস্ট প্রদেশের পুত্তালাম জেলা এবং রাজধানী কলম্বোর উত্তরে নেগোম্বোর কোচ্চিকাদে এলাকায় পুলিশ কারফিউ জারি করেছে। এই দুটো এলাকাতে ইতালি, কাতার ও দক্ষিণ কোরিয়ার মতো কোভিড-১৯ ঝুঁকিপ‚র্ণ দেশগুলো থেকে বেশি মানুষ এসেছে। বুধবার শ্রীলংকায় কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যার ৫০-এ গিয়ে ঠেকেছে। এসএএম।


চার সেনা নিহত
পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের দত্ত কেহেলের কাছে জঙ্গিদের একটি গোপন আস্তানায় অভিযানকালে পাকিস্তানের চার সেনা নিহত হয়েছে। এদের মধ্যে একজন লেফেট্যানেন্ট, একজন ল্যান্স হাবিলদার ও দুইজন সিপাহী। আরেক সেনা আহত হয়েছে। আইএসপিআর বুধবার এ কথা জানায়। নিহতরা হলেন ২৬ বছর বয়সী লে. আগা মুকাদ্দাস আলী খান, ৩৬ বছর বয়সী ল্যান্স হাবিলদার কমর নাদিম, ২৪ বছর বয়সী সিপাহী মোহাম্মদ কাসিম ও ২৩ বছর বয়সী সিপাহী তাওসিফ। ডন, এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ