Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘অপ্রয়োজনীয় বাঁধই হাওরবাসীর গলার কাঁটা’

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

সুনামগঞ্জে সাংবাদিকদের সঙ্গে হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজ পর্যবেক্ষণ পরবর্তী অভিজ্ঞতা বিনিময়কালে এ কথা বলেন হাওর এডভোকেসী প্লাটফরমের (হ্যাপ) নেতারা। গতকাল বুধবার বেলা ১১টায় সুনামগঞ্জ জগৎজ্যোতি পাঠাগার লাইব্রেরিতে এ অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠিত হয়।

স্থানীয় সাংবাদিকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ে হ্যাপের সংগঠনের যুগ্ম আহবায়ক শরিফুজ্জামান শরিফ আরো বলেন, হাওরে ফসল রক্ষার নামে বাঁধ নির্মাণ এখন একটি লাভজনক ব্যবসায় পরিনত হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) এক শ্রেণির কর্মকর্তা এবং স্থানীয় প্রভাবশালীরা এখন এসব নিয়ন্ত্রণ করছেন। হাওরের যেখানে-সেখানে প্রয়োজনে-অপ্রয়োজনে এখন বাঁধ দেয়ার প্রবণতা শুরু হয়েছে। এক সময় এসব অপ্রয়োজনীয় বাঁধই হাওরবাসীর জন্য গলার কাঁটা হয়ে দেখা দেবে।

তিনি অরো বলেন, হ্যাপ নেতারা কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং সুনামগঞ্জ জেলা হাওরে সংগঠনের পক্ষ থেকে বাঁধের নির্মাণ কাজ পর্যবেক্ষণ করেন। শরিফুজ্জামান আরো বলেন, হাওরে এক সময় বাঁধের কাজে বরাদ্দ একেবারে কম ছিল। কিন্ত এখন ইতিবাচক দিক হলো সরকার হাওরবাসীর প্রতি আন্তরিক। বাঁধ নির্মাণের জন্য যা বরাদ্দ চাওয়া হয় সরকার সেটি দিয়ে থাকে। অভিজ্ঞতা বিনিময় সভায় আয়োজক সংগঠনের সদস্য জুলফিকার আলী রানাসহ সুনামগঞ্জে কর্মরত জাতীয় ও স্থানীয় প্রত্রিকার প্রতিনিধিবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গলার-কাঁটা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ