Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

তাইওয়ানে নিষেধাজ্ঞা

তাইওয়ানে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। বুধবার দেশটির এপিডেমিক সেন্ট্রাল কমান্ড সেন্টারের এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ পদক্ষেপ নিয়েছে দেশটি। বৃহস্পতিবার থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন তাইওয়ানের কর্মকর্তারা। আল জাজিরা।

 

৮৫ হাজার বন্দি
ইরানে মহামারী আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ৮৫ হাজার বন্দিকে সাময়িকভাবে মুক্তি দিয়েছে ইরান। এর মধ্যে রাজনৈতিক বন্দি এবং প্রায় ৫০ শতাংশ নিরাপত্তা বিষয়ক বন্দি রয়েছেন। এ ছাড়াও কারাগারে ভাইরাসটি মোকাবিলায় সতর্কতাম‚লক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্কাই নিউজ, তাসনিম নিউজ।


কর্মস্থলে থাকার নির্দেশ
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় এর বিস্তার ঠেকাতে এবার প্রবাসী শ্রমিকদের প্রাচীরঘেরা নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশনা দিয়েছে দেশটির বহুজাতিক কোম্পানি-ফ্যাক্টরি কর্তৃপক্ষ। শ্রম আইন অনুযায়ী দায়িত্বপালন শেষে কোম্পানির নিজস্ব বাসস্থান ছাড়া অন্যত্র বের হওয়ার নিষিদ্ধ করা হয়েছে। ওয়েবসাইট।


বীরের বেশে
দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে আপ্রাণ লড়াই করে অবশেষে নিজ নিজ প্রদেশে ফিরতে শুরু করেছেন। কঠোর পরিশ্রমের বিনিময়ে প্রাণঘাতী এ ভাইরাসের হাত থেকে জাতিকে রক্ষা করায় তারা পাচ্ছেন বীরের সম্মান। চীনের বিভিন্ন প্রদেশ থেকে আসা স্বাস্থ্যকর্মীরা মঙ্গলবার থেকে আনুষ্ঠিকভাবে উহান থেকে বিদায় নিতে শুরু করেন। চায়না ডেইলি।


জঙ্গিবিমানের টহল
চীনের কয়েকটি জঙ্গিবিমান তাইওয়ানের আকাশে রাত্রিকালীন টহল দিয়েছে বলে তাইপের একটি স‚ত্র অভিযোগ করেছে। বিষয়টি তাইওয়ানের বিমান বাহিনীর রাডারে ধরা পড়েছে বলেও একটি দৈনিক পত্রিকা জানিয়েছে। খবরে বলা হয়েছে, চীনা জঙ্গিবিমান এই প্রথম তাইওয়ানের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নিল; এর আগে কখনো তাইওয়ানের আকাশে চীনা জঙ্গিবিমান দেখা যায়নি। ডেইলি চায়না পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ