Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বন্ধ হলো তাজমহল

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার ভারতের তাজমহল দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। সতর্কতাম‚লক ব্যবস্থা হিসেবে আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রাণঘাতী এ ভাইরাস ঠেকাতে এরই মধ্যে ১৩০ কোটি মানুষ অধ্যুষিত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ ভারতজুড়ে সিনেমা হল, বেশিরভাগ স্কুল এবং বিনোদনকেন্দ্রগুলো বন্ধ হয়ে গেছে। আল-জাজিরা, এনডিটিভি।


মার্কিন নৌবাহিনীতেও
যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একজন নাবিকের শরীরে প্রাথমিকভাবে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। নৌবাহিনীর এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের ওই নাবিকের করোনা ভাইরাস পরীক্ষায় পজিটিভ এসেছে। সিএনএন।


কলম্বিয়া সীমান্ত বন্ধ
করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দেশজুড়ে সব সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে কলম্বিয়া। আজ ১৭ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইভান দুকি। তিনি জানিয়েছেন, ভাইরাসটির বিস্তার ঠেকাতে আগামী ৩০ মে পর্যন্ত দেশের সব সীমান্ত বন্ধ থাকবে। আল-জাজিরা।


মহারাষ্ট্রে মৃত্যু ১
ভারতের মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে ৬৪ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। দেশটিতে এ নিয়ে করোনায় তিনজনের মৃত্যু হলো। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই ব্যক্তি মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২৫। পিটিআই।


যুদ্ধকালীন অ্যাকশন
বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাসের হাত থেকে নাগরিকদের প্রাণরক্ষায় ‘যুদ্ধকালীন অ্যাকশন’ দরকার বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির মেয়র বিল ডে বøাসিও। আসছে দিনগুলোতে এ ভাইরাস আরও মারাত্মক আকার ধারণ করতে পারে উল্লেখ করে মেয়র নগরবাসীকে ‘এই বাস্তবতায় লড়াই’ করতে প্রস্তুত থাকার সতর্কতাও দিয়েছেন। এমএসএনবিসি।


ইরানে কমছে
ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর সংখ্যা কমে আসতে শুরু করেছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এক ঘোষণায় এ কথা বলেছেন। সোমবার তিনি করোনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় সদরদপ্তরে এক বৈঠকে এ তথ্য জানান। অক্লান্ত পরিশ্রম করার জন্য চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্মীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানান রুহানি। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ