Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় যাদের মৃত্যু ঝুঁকি বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৬:৩৪ পিএম

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ হাজার ৩৯৯ জন মানুষ মারা গেছেন। বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪১ হাজার ৪৭৪ জন। স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে এক ধরনের ভীতি কাজ করছে।

কিন্তু, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কাদের মৃত্যু ঝুঁকি বেশি এমন প্রশ্ন অনেকের মনেই। সেই প্রশ্নের উত্তর দিয়েছেন চীনের গবেষকরা। গবেষকরা বলছেন, উচ্চ রক্তচাপের রোগীরা কারোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু ঝুঁকিতে আছেন। কিন্তু কেন তারা ঝুঁকিতে আছেন তা জানাতে পারেননি চীনের গবেষকরা।

চিকিৎসকরা বলছেন, যাদের রোগীদের উচ্চ রক্তচাপ আছে তারা করোনায় সংক্রামিত হওয়ার পরে ভাইরাস নিয়ন্ত্রণে আনা যায়নি।

চীনা চিকিৎসক ডু বিন বলেছেন, অন্যদের মতো আমিও দেখেছি এই ভাইরাসে উচ্চ রক্তচাপের রোগীদের মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। বেশিরভাগ ক্ষেত্রে আমরা দেখেছি উচ্চ রক্তচাপ নিয়ে করোনা আক্রান্ত হলে তাকে বাঁচানো বেশ কঠিন হয়ে পড়ছে। তাই ষাটোর্ধ্ব ব্যক্তি ও উচ্চ রক্তচাপজনিত রোগীরা বেশি ঝুঁকিতে আছেন। তাই তাদের বিশেষভাবে যত্নে রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ