Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা : মোদির প্রস্তাবে ইমরান খানেরও সম্মতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৩:০৮ পিএম

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস মোকাবেলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার যে আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; তাতে সম্মতি জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মোদির আহ্বানের একদিন পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই মহামারি মোকাবেলায় আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন বলে মন্তব্য করেছেন।
শনিবার সকালের দিকে পাক ওই কর্মকর্তা বলেছেন, কোভিড-১৯ মোকাবেলায় প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নেয়ার ব্যাপারে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারীকে (স্বাস্থ্য) দায়িত্ব দেয়া হয়েছে।
টুইটে তিনি বলেন, কোভিড-১৯ এর হুমকি মোকাবিলার জন্য সমন্বিত আঞ্চলিক এবং বৈশ্বিক প্রচেষ্টা দরকার। এই ইসুতে সার্কভূক্ত সদস্য দেশগুলোর ভিডিও কনফারেন্সে পাক প্রধানমন্ত্রীর বিশেষ স্বাস্থ্য সহকারী অংশ নেবেন বলে জানান ওই কর্মকর্তা।
পাক এই কর্মকর্তা বলেন, প্রতিবেশিদের সহায়তায় প্রস্তুত আছে পাকিস্তান। করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় ইতোমধ্যে জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান
উল্লেখ্য, ইতিপূর্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সার্ক সদস্য দেশগুলোর সঙ্গে করোনা মোকাবিলায় উপযুক্ত কৌশল নির্ধারণের প্রস্তাবে সায় দিয়েছেন।
গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একাধিক টুইটে করোনাভাইরাস মোকাবেলায় প্রতিবেশি এবং সার্কের সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।
টুইটে মোদি বলেন, আমি প্রস্তাব করছি, সার্কের নেতারা করোনাভাইরাসের লড়াইয়ে শক্তিশালী এক কৌশল নির্ধারণ করবেন। আমাদের নাগরিকদের সুস্থ রাখতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা এ বিষয়ে আলোচনা করতে পারি।
বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার সদস্য। মোদির ওই প্রস্তাবে সাড়া দিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। মোদির প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। এক টুইটে তিনি বলেছেন, মহৎ এই উদ্যোগের ধন্যবাদ নরেন্দ্র মোদি। আমরা এই আলোচনায় অংশ নেয়ার জন্য প্রস্তুত।
ভারতে এখন পর্যন্ত ৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে অন্তত দুজনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। অন্যদিকে, বাংলাদেশে ৩ জন করোনা সংক্রমিত হলেও বর্তমানে তাদের দু'জন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ