Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাহাথিরের ক্ষমা ও সমর্থন চান নতুন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ায় ক্ষমতার পালাবদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে লিখিতভাবে ক্ষমা চেয়ে তার সরকারকে সমর্থনের আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার কোনো কর্মকান্ডে মাহাথিরের অনুভূতিতে যদি আঘাত লাগে, সেজন্য তিনি ক্ষমা চেয়েছেন।

গত মাসে পাকতান হারাপান জোটের শরীকরা সরকার গঠনের জন্য বিরোধীদের সঙ্গে ষড়যন্ত্র করছে অভিযোগ তুলে পদত্যাগ করেন ৯৪ বছরের মাহাথির। পরবর্তীতে জোটের পক্ষ থেকে মাহাথিরের সঙ্গে থাকার প্রতিশ্রুতি দেয়া হলে আবারও প্রধানমন্ত্রী প্রার্থী হওয়ার ঘোষণা দেন তিনি। এর কয়েক ঘণ্টার মাথায় মাহাথির সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন মালয়েশিয়ার রাজা। মাহাথিরের অভিযোগ, বিরোধী দল ইউএমএনও’র সঙ্গে সমঝোতা করে নিজের প্রতি সমর্থন বাগিয়েছেন মুহিউদ্দিন। এতে ক্ষুব্ধ মাহাথির পার্লামেন্টে অনাস্থা ভোটের হুমকি দিয়েছিলেন।

গতকাল প্রকাশিত এক সাক্ষাৎকারে মাহাথির জানিয়েছেন, তার পক্ষে ছিলেন এমন কয়েক জন এমপি মুহিউদ্দিনের পক্ষে চলে গেছেন। তাই এখন মনে হচ্ছে, তিনি সংখ্যাগরিষ্ঠ এমপির প্রতিনিধিত্ব করছেন না। এ কারণে তিনি অনাস্থা প্রস্তাব আনছেন না। মাহাথিরের এই বক্তব্যকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন বলেছেন, ‘আমরা সরকার গঠন করেছি এবং আমি চাই মাহাথির যেন একে স্বীকৃতি দেন। এটি জনগণের সরকার।’ মুহিউদ্দিন বলেছেন যে, তিনি মাহাথিরকে একটি বৈঠক করার জন্য অনুরোধ করেছিলেন এবং মালয়েশিয়ায় ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছরের প্রধানমন্ত্রী এবং অবসর থেকে ফিরে ২০১৮ সালে নির্বাচন করে বিজয়ী ও ফের প্রধানমন্ত্রী হওয়া প্রবীন রাজনৈতিক ব্যক্তিত্বের কাছে ক্ষমা চেয়েছেন।

মহিউদ্দিন ড. মহাথিরের উপাধি উল্লেখ করে একটি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা এই সরকার গঠন করেছি এবং আমি তুনকে এই সরকারকে সমর্থন করার আহ্বান জানাই, কারণ এটি জনগণের সরকার’। ড.মাহাথিরের মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

মহিউদ্দিন আগাম সাধারণ নির্বাচন নিয়ে জল্পনা-কল্পনাও প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘আমি তা চাই না। লোকেরা কেবল অভিশাপ দেবে না, তারা বলবে এটি সঠিক সময় নয়। আমরা সেবা দিতে এখানে এসেছি’।
মাহাথির মোহাম্মদ গতকাল মালয় ভাষার পত্রিকা ‘সিনার হারিয়ান’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেন, আমার পক্ষে ১১৪ জনেরও বেশি সদস্য ছিলেন, কিন্তু এখন তার চেয়ে কম আছে। এটা কনফিডেন্স ভোটের জন্য যথেষ্ট নয়। মহিউদ্দিন আমার অনেক সদস্যকে তার পক্ষে নিয়ে গেছেন। এখানে জয়ের জন্য মাহাথির মোহাম্মদের কমপক্ষে ১১২ জন পার্লামেন্ট মেম্বারের সমর্থন প্রয়োজন ছিল। তার পুরনো প্রতিদ্ব›দ্বী আনোয়ার ইবরাহিমসহ তাদের জোট পাকাতান হারাপান গত ৯ মার্চ সংসদ অধিবেশন পুনরায় বসার সময় পার্লামেন্টে কনফিডেন্স ভোট নেবার দৃঢ়প্রত্যয় ঘোষণা করে।

মহিউদ্দিনের এমন সময় মালয়েশিয়ার ক্ষমতায় বসলেন যখন দেশটি নিম্নগামী অর্থনীতির পাশাপাশি করোনাভাইরাস মহামারীর প্রভাব এবং বিশ্বব্যাপী তেলের দরপতন ঘটেছে। মালয়েশিয়ায় ১২৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে যা দেশটির রফতানি বাজারের জন্য ঝুঁকিপূর্ণ। জ্বালানির দর পতনের ফলে তরল প্রাকৃতিক গ্যাসের রফতানি থেকে আয় ক্ষতিগ্রস্ত হবে।

মুহিউদ্দিন এর আগে অর্থনৈতিক ঝুঁকি মোকাবেলা এবং সরকারের অর্থ পর্যালোচনা করার জন্য প্রবীণ মন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং বিভিন্ন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি অর্থনৈতিক কর্ম পরিষদ গঠনের ঘোষণা দেন।
মুহিউদ্দিন বলেছেন, প্রাক্তন সরকার গত মাসে ২০ বিলিয়ন রিঙ্গিত (৪.৭৩ বিলিয়ন ডলারের) প্রণোদনা প্যাকেজের যে পরিকল্পনা ঘোষণা করেছে তা বাড়ানো উচিত কিনা তা পর্যালোচনা করা হবে।

তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ সচেতন যে, দেশের পরিস্থিতি ভাল নয়। অবস্থা যে পর্যায়ে রয়েছে তাতে আমাদের দ্রুত পদক্ষেপ নিতে হবে-বিষয়টিকে পাশে সরিয়ে রাখা যাবে না’।

সরকার পণ্য ও পরিষেবা শুল্ক পুনর্নির্মাণের পরিকল্পনা করছে কিনা প্রশ্ন করা হলে মহিউদ্দিন বলেন, সরকার ‘সমস্ত বিকল্প বিবেচনা করবে’। ২০১৮ সালে মাহাথির প্রশাসন অযাচিত ৬ শতাংশ গ্রাহক কর কমিয়ে দেয়ায় সরকারি আয়ের একটি উল্লেখযোগ্য উৎস শেষ হয়ে গিয়েছিল।

নতুন পণ্যমন্ত্রী মোহাম্মদ খায়রুদ্দিন আমান রাজালী সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ার পাম তেল রফতানির বিষয়ে ভারতের সাথে অচলাবস্থা কাটাতে সরকার ব্যবস্থা নেবে। বছরের পর বছর ধরে কাশ্মীরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল নিয়ে ভারতের নীতি এবং মুসলিমদের প্রতি বৈষম্যমূলক হিসাবে বিবেচিত নতুন নাগরিকত্ব আইনের সমালোচনার প্রতিশোধ হিসাবে ভারত জানুয়ারিতে মালয়েশিয়া থেকে ভোজ্যতেলের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Eal Chai Shi ১২ মার্চ, ২০২০, ১:২৩ এএম says : 0
    জালিম স্বৈরশাসক মাহাথিরের পতন দেখে আমি অন্ততঃ খুশি
    Total Reply(0) Reply
  • Kamru Jjaman ১২ মার্চ, ২০২০, ১:২৩ এএম says : 0
    শেষ বয়শে কালি লাগিয়ে গেলেন
    Total Reply(0) Reply
  • Mahmud Hussain ১২ মার্চ, ২০২০, ১:২৪ এএম says : 0
    মাহাথির কে ট্রাম্পের সাথে বা রক্তপিপাসু মোদির সাথে তুলনা কোনভাবেই যায় না। মোদি জাতীয় সরকার গঠনের কোন প্রস্তাব কখনো দেয় নি, ট্র‍্যাম্প ও না। জাতীয়তাবাদ নিয়ে বললে প্রায় সব দেশের সরকারই জাতীয়তা বাদের কথা বলে। এটা মন্দ কিছু না, বিশেষত মালয়েশিয়ার মত একটা অগুরুত্বপূর্ণ দেশের জন্য। মাহাথির এবার কোন বিরোধী দলীয়নেতা কর্মীকেও গ্রেফতার করে নি। তাই অর্নবের লেখার শেষ অংশের কোন যুক্তি নেই।
    Total Reply(0) Reply
  • Kazi Hossain ১২ মার্চ, ২০২০, ১:২৫ এএম says : 0
    তিনি আনোয়ার ইব্রাহীমের সাথে যা করছে সেই ধরনের বেঈমানি অতিতে বিভিন্ন মুসলিম শাসকেরা করে গিয়েছে।
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ১২ মার্চ, ২০২০, ১:২৫ এএম says : 0
    মাহাথির খেলছেন শুধু আনোয়ার ইব্রাহীমকে ধোঁকা দেওয়ার জন্য ।
    Total Reply(0) Reply
  • Kazi Mohiuddin ১২ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 0
    Mr journalist You need to have more knowledge about international politics. Report is very ordinary and reckless. Feel like u need to fil the page that's why you are just stretching the topics and wasting our time.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ