Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

আক্রান্ত ফরাসী মন্ত্রী

ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী ফ্রাঙ্ক রিসটার প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মেডিকেল পরীক্ষায় ফরাসি মন্ত্রী ফ্রাঙ্ক রিসটারের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা বলা হয়েছে। ফ্রান্স২৪।


২ মার্কিন সেনা নিহত
ইরাকে অভিযান চালানোর সময় দুই মার্কিন সেনা নিহত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। এতে জানানো হয়, ইরাকের উত্তর-মধ্যাঞ্চলীয় পার্বত্য এলাকায় রোববার সন্ত্রাসীদের একটি ঘাঁটির বিরুদ্ধে অভিযান চলাকালে এ দুই সেনা নিহত হয়। চলতি বছরে ইরাকে এটিই প্রথম কোনো মার্কিন সেনা নিহতের ঘটনা। এবিসি।


ইউরোপ লাল
পুরো ইউরোপ এখন লাল। করোনা সংক্রমণের মানচিত্রে পুরো লাল হয়ে গেছে ইউরোপ। সব স্থানেই স্পর্শ করেছে ভয়াবহ এই ভাইরাস। করোনা সংক্রমণ হয়েছে সদ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া ব্রিটেনে। ইউরোপের দেশ জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, স্পেন, ইতালি, আয়ারল্যান্ড, সুইডেন। রয়টার্স।


স্বেচ্ছায় কোয়ারেন্টাইন
মার্কিন কংগ্রেসের রিপাবলিকান দলের দুই সদস্য প্রাণঘাতী করোনাভাইরাস রোগীর সংস্পর্শে আসার পর নিজেরাই কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দিয়েছেন। কনজারভেটিভ পলিটিক্যাল একশন কনফারেন্সে ওই রোগীর সংস্পর্শে আসেন তারা। এরপরেই টেক্সাসের সিনেটর টেড ক্রুজ এবং অ্যারিজোনার রিপাবলিকান পল গোসার স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দেন। রয়টার্স।

 

রোবট বানাচ্ছে চীন
করোনা মোকাবেলায় মেডিক্যাল পরীক্ষা আরো সহজ করতে রোবট বানিয়েছে চীন। চীনের গুয়াংঝু ইন্সটিটিউট অফ রেসপিরেটরি এবং সেনইয়াং ইন্সটিটিউট অফ অটোমেশন মিলে এই রোবটটি তৈরি করেছে। ফেব্রুয়ারিতে ৮০ জন মানুষের মুখের লালা দিয়ে রোবটটির সাহায্যে একটি পরীক্ষাম‚লক অপারেশন চালানো হয়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ