Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস আতঙ্কে কাতারে স্কুল-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৭:১৯ পিএম

করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ নিয়ন্ত্রণে কাল থেকে স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আজ সোমবার দেশটির সরকার এই ঘোষণা দিয়েছে। কাতারের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।
করোনাভাইরাসে লক্ষাধিক মানুষ এখন আক্রান্ত। শতাধিক দেশে বিস্তার লাভ করা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন ৩ হাজার ৮১৬ জন। তবে কাতারে ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেও এখনো কারও মৃত্যু হয়নি।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে ভ্রমণকারীদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে কাতার। আজ সোমবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। বাংলাদেশ ছাড়া নিষেধাজ্ঞায় থাকা অন্য দেশগুলো হলো চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড।
করোনার বিস্তার ঠেকাতে সৌদি আরবে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ থেকে এই নির্দেশনা কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের সব বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার।
উৎপত্তিস্থল চীন প্রাণঘাতী এই ভাইরাসের কবলে পড়েছে সবচেয়ে বেশি। দেশটির সব অঞ্চলে থাবা মেরেছে করোনাভাইরাস। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত মানুষের ৩ হাজার ১১৯ জন চীনের। চীনের পর ৩৬৬ মত্যৃ নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে আছে ইতালি। সেখানে আক্রান্ত মানুষের সংখ্যা ৭ হাজার ৩৭৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ