Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা : তাজমহলসহ সকল স্মৃতিসৌধ বন্ধ" রাখার সুপারিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ পিএম
করোনাভাইরাসের আতঙ্কে ভারতের তাজমহলসহ সে দেশের সমস্ত ঐতিহাসিক স্মৃতিসৌধগুলি সাময়িকভাবে বন্ধ রাখতে সুপারিশ করেছেন আগ্রার মেয়র নবীন জৈন।
আগ্রার মেয়র নবীন জৈন বলেন, প্রচুর বিদেশি পর্যটক আগ্রা সফরে আসেন। এর ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা বাড়তে পারে। যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে ততক্ষণ পর্যন্ত আমি ভারত সরকারকে তাজমহলসহ দেশের সমস্ত ঐতিহাসিক স্মৃতিসৌধগুলি সাময়িকভাবে বন্ধ রাখতে অনুরোধ করছি। খবর এনডিটিভির
ভারতে ক্রমশই ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের আতঙ্ক। ইতালি থাকা আসা পর্যটকদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ার পর ভারতে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। বর্তমানে এ দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩১। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে কোনও বিদেশি দেখলেই আতঙ্কিত হয়ে যাচ্ছেন মানুষজন। এরই মধ্যে সাময়িকভাবে তাজমহল বন্ধ রাখার সুপারিশ করলেন আগ্রার মেয়র। শুধু তাজমহলই নয়, দেশের সমস্ত ঐতিহাসিক স্মৃতিসৌধগুলি আপাতত কিছুদিনের জন্যে পর্যটকদের দর্শনের জন্যে বন্ধ রাখার কথা বলেন তিনি।
উত্তরপ্রদেশ সরকার করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে ইতোমধ্যেই ওই রাজ্যে বিশেষ চিকিৎসা নজরদারি জারি করেছে ও রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থাও জোরদার করেছে।
উত্তরপ্রদেশ সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত দেশগুলি থেকে ভারতে আসা মোট ২ হাজার ৯১৫ জন পর্যটকের উপর জেলা নজরদারি ইউনিট লক্ষ্য রেখেছে। এদের মধ্যে মোট ৭১৩ জন পর্যটক পুরোপুরি সুস্থ, ৭০৮ জন পর্যটকের শরীরে করোনাভাইরাসের মতো লক্ষণ দেখা দেওয়ায় তাদের আলাদা করে রাখা হয়েছে, আবার ওই পর্যটকদের মধ্যে যাদের শরীরে ইতোমধ্যেই ওই ভাইরাসের প্রাথমিক তিনটি লক্ষণ দেখা গেছে তাদের বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে এবং তাঁদের সবার অবস্থা স্থিতিশীল।
ভাইরাসটির সংক্রমণ ঘটেছে অন্তত ৯৩টি দেশে। শুক্রবার পর্যন্ত এসব দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ১ হাজার ৫০২ জন। আর চীনসহ ১৬টি দেশে মারা গেছে ৩ হাজার ৪৮৫ জনের বেশি মানুষ।
ভারতেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, বর্তমানে সেই সংখ্যা বেড়ে ৩১-এ পৌঁছেছে। ফলে দেশের ২১টি বড় শহরে কড়া নজরদারি শুরু করা হয়েছে, সমস্ত বিমানবন্দরেও চলছে পরীক্ষা নিরীক্ষা। 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ