Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

৫ ঘণ্টায় ৪৮১ ফোন
ইনকিলাব ডেস্ক : দিল্লিতে এখনো মৃত্যুভয় বিরাজ করছে। বড় রাস্তায় কড়া পুলিশি প্রহরার মধ্যে গাড়ি চলাচল করছে। লোকজনও বেরিয়েছেন রাস্তায়। তবে আতঙ্কিত মানুষজনের থেকে সোমবার পাঁচ ঘণ্টায় ৪৮১টি ফোন পেয়েছে দিল্লি পুলিশ! এত সংখ্যক ফোন কল নিয়ে দিল্লি পুলিশের দাবি, ওগুলি সবক’টিই গুজব। টিওআই।


সরে দাঁড়াচ্ছেন পিট
ইনকিলাব ডেস্ক : ইন্ডিয়ানা সাউথ বেন্ডের প্রাক্তন মেয়র, পিট বুটাজাজ ২০২০ সালে হোয়াইট হাউস জয়ের আশা ছেড়ে দিচ্ছেন। রবিবার সন্ধ্যায় বুটাজাজ প্রচারে ঘোষণা করা হয় যে শনিবার সাউথ ক্যারোলাইনা প্রাথমিকে চতুর্থ স্থান অর্জনের হতাশার পর তিনি ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রতিদ্ব›িদ্বতা থেকে সরে যাচ্ছেন। সিএনএন।


৬০ দেশে ছড়িয়েছে
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব। দ্রæত ছড়াচ্ছে এই ভাইরাস। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। প্রায় ৬০টি দেশে ভাইরাস ছড়িয়ে যাওয়ার খবর মিলেছে। এই ভাইরাসের ফলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে দক্ষিণ কোরিয়ায়। রয়টার্স।


রাষ্ট্রহীন করবেন না
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সরকারের উচিত শিশুদের (১৪ বছরের কম বয়সী) রক্ষা করা। অস্ট্রেলিয়ার জাতীয় নিরাপত্তা আইনের সিটিজেনশিপ-স্ট্রাইপিং পাওয়ার অনুচ্ছেদের কারণে তারা রাস্ট্রহীন হয়ে পড়তে পারে। আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিল্ড্রেন অস্ট্রেলিয়ার সরকারের কাছে এই আহবান জানিয়েছে। ওয়েবসাইট।


মর্মাহত, ক্ষুব্ধ
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অনাগত সন্তান ও বিয়ের খবর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তার দ্বিতীয় সাবেক স্ত্রী ম্যারিনা হুইলার ও তাদের চার সন্তান। ক্যারি সিমন্ডসের সাথে জনসনের বিয়ে ও তাদের সন্তানের খবর পাওয়ার পর ভেঙ্গে পড়েছেন মর্মাহত ম্যারিনা। আর নিজেদের বাবার এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ জনসনের চার সন্তান। গার্ডিয়ান।


আশ্চর্যজনক অস্ত্র
ইনকিলাব ডেস্ক : বিজ্ঞানীরা বলছেন, করোনো প্রতিরোধে বিশেষ ভ‚মিকা রাখতে পারে সাবান। এজন্য তারা বারবার সাবান দিয়ে হাত ধোয়ার ওপর গুরুত্ব দিয়েছেন। এছাড়া করোনাভাইরাস এড়াতে আলিঙ্গন ও কোলাকুলির করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ইন্ডিয়া টুডে।


এসিসি’র সভা বাতিল
ইনকিলাব ডেস্ক : বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে তিনটি দেশ এশিয়া কাপে জায়গা করার লড়াই থেকে সরে দাঁড়িয়েছে। এবার এই ভাইরাসের কারণে স্থগিত হল এশিয়ান কাউন্সিলের (এসিসি) প‚র্বনির্ধারিত সভাও। এই সভায় এশিয়া কাপের ১৫তম আসরের আয়োজক দেশ চূড়ান্তের কথা ছিল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ