Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার : ত্রাণ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার। তিনি বলেন, ভ‚মিকম্পের মতো দুর্যোগ মোকাবেলায় ভ‚মিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো নির্মাণে জাপান সরকার ও জাইকার আর্থিক ও কারিগরি সহযোগিতা নেয়া হবে। গতকাল গতকাল রোববার ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২০ উপলক্ষে ভ‚মিকম্পে করণীয় বিষয়ে গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ অত্যন্ত ভ‚মিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। মাঝারি থেকে বড় মাত্রার ভ‚মিকম্প হলে যে ধ্বংসযজ্ঞ হবে তা কল্পনাতীত এবং ইহা কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যন্ত কঠিন হবে। তাই ভ‚মিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই। এ কার্যক্রম বাস্তবায়নে সরকার একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলোকে ভ‚মিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। এ লক্ষ্যে আমাদের দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে যেন তারা ভ‚মিকম্প সহনীয় ভবন , স্থাপনা ও অবকাঠামো নির্মাণে কার্যকর ভ‚মিকা রাখতে পারেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ