Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেপিএমে কাঁচামাল সরবরাহে পাল্পউড বাগান

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

কর্ণফুলী পেপার মিলস (কেপিএম) কাঁচামাল নরম কাঠ (পাল্পউড) সরবরাহ করার লক্ষ্যে ৭টি রেঞ্জ নিয়ে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগ চালু করা হয়। কেপিএমে উন্নতমানের কাগজ উৎপাদনে প্রধান সহায়ক হিসেবে পাল্পউড সরবরাহ করে আসছে বন বিভাগ। কর্ণফুলী পেপার মিল প্রতিষ্ঠার পর থেকে স্থানীয়ভাবে উৎপাদিত বাঁশ ও নরমকাঠ (পাল্পউড) কাগজ উৎপাদনে ব্যবহার হয়ে আসছে। এ শিল্পখাতে হাজার হাজার মানুষ কাজ করে জীবিকা নির্বাহ করছে। এ খাত থেকে বছরে কোটি কোটি টাকা রাজস্ব আয় করছে সরকার।
বন বিভাগ সূত্র জানায়, কেপিএম-এ কাঁচামাল সরবরাহ করার লক্ষ্যে পর্যায়ক্রমে হাজার হাজার একর বনভূমিতে বাগান সৃজন করা হয়। বাগানের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করেন বনবিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারিরা। কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশনায় এ বন বিভাগের সকল বন কর্মকর্তা-কর্মচারী বনায়ন কার্য্যক্রমকে সফল করা ও বিভিন্ন বন অপরাধ দমনে নিরলসভাবে কাজ করছে।
গত ২০১৮-২০১৯ সালে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগ থেকে ৫০০ হেক্টর ‘প্রতিবেশ উন্নয়ন ও পাল্পউড উৎপাদনের লক্ষে দেশীয় প্রজাতির স্বল্প মেয়াদী বাগান সৃজন প্রকল্প’ শীর্ষক ৭টি রেঞ্জে বাগান সৃজন করা হয়। এসব বাগানে ৯০ শতাংশ চারা জীবিত রয়েছে। এ ছাড়াও এ প্রকল্প থেকে গত বছর বন ও পরিবেশের ওপর জনসচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন শ্রেনীর ৩০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিভিন্ন প্রকার বন অপরাধ দমনে এ বন বিভাগের বন কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত টহল প্রদান করছে। গত বছরের ডিসেম্বর মাসে টহলকালে ১টি পিকআপ, ৩২টি চাঁদের গাড়ী সহ লাখ লাখ টাকার জ্বালানী কাঠ আটক করে এবং আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়। ২০১৮-১৯ সালে রাইখালী রেঞ্জের সৃজিত ৯২ হেক্টর নতুন বাগান উর্দ্ধতন কর্মকর্তারা সম্প্রতি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাল্পউড বাগান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ