Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২৮ পিএম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষাশহীদদের স্মরণ করলেন লক্ষ্মীপুর জেলার পালের হাট পাবলিক হাই স্কুলের শিক্ষক, শিক্ষার্থীসহ হাজারো মানুষ। শ্রদ্ধার ফুল হাতে গতকাল বিদ্যালয়ের শহীদ মিনারে প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী ফোরাম, ও ছাত্রছাত্রীরাসহ নানা শ্রেণিপেশার মানুষের ঢল নামে।
১৯৫২ সালের এই দিনে মায়ের ভাষাকে রক্ষা করতে গিয়ে জীবন উৎসর্গকারী ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে প্রধান শিক্ষকের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়।
এরপর বিদ্যালয়ের সহকারী শিক্ষক শিক্ষিকাবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। পরে একে একে প্রাক্তন শিক্ষার্থী ফোরাম, বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে শহীদদের স্মরণে র‌্যালি বের করা হয়। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বেলায়েত হোসেন খান বলেন, আমাদের মাতৃভাষা বাংলা। এই ভাষাকে নিয়ে আমরা গর্ব করি। ১৯৫২ সালে বুকের রক্ত দিয়ে সালাম, সফিক, বরকত, জব্বার, রফিক যে ইতিহাস রচনা করেছেন, সেটিই হয়ে উঠেছে বাঙালির অধিকার আদায়ের, মাথা নত না করার চির প্রেরণা।
তিনি আরো বলেন, তাই একুশে ফেব্রুয়ারি শুধু একটি দিন নয়, বাঙালির আবেগ, ভালোবাসা, আত্মপরিচয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাওয়া এক প্রেরণার উৎস। আমরা শ্রদ্ধাবনতচিত্তে ভাষা আন্দোলনের জানা-অজানা সব শহীদকে স্মরণ করি।
প্রাক্তন শিক্ষার্থী ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান বলেন, শুদ্ধভাবে মাতৃভাষার চর্চা ও সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন এখন সময়ের দাবি। বৈশ্বিক প্রেক্ষাপটে বিদেশি ভাষা শিক্ষায় জ্ঞানার্জনের পাশাপাশি সঠিক ও শুদ্ধভাবে বাংলাভাষা শিক্ষাও জরুরি। আসুন আজ থেকে আমরা প্রতিজ্ঞা করি জীবনের সর্বস্তরে বাংলা ভাষা চর্চা এবং প্রচলন করবো।
এসময় বিদ্যালয়ের সহকারী শিক্ষক সানাউল্লাহ, অজিতেষ পাল, মোবাশ্বেরা বেগম, দিপ্তী রাণি নাথ, অর্পিতা রায়, প্রাক্তন শিক্ষার্থী ফোরামের সদস্য রাজু আহমদ, জামাল হোসেন বাবু, রুবেল হোসেন, ফরহাদ হোসেন ছোটন, ইকরাম. মারিয়া আক্তার, অনিক হোসেনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • এক-পথিক ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১৬ এএম says : 0
    শহীদদের আত্মার মাগফেরাত কামনায় পবিত্র কুরআন পাঠ, নফল নামাজ আদায় কিংবা দান-সদকা করা নিঃসন্দেহে মহানবীর (সাঃ) আদর্শের অন্তৰ্ভুক্ত। তবে শহীদানের সম্মানার্থে শহীদমিনার নির্মাণ আর তাতে পুষ্পমাল্য নিবেদনের কোনো নজির রাসূল (সাঃ) কিংবা তাঁর সাহাবাদের মাঝে পাওয়া যায় কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা শহীদ

১১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২২
১৮ ফেব্রুয়ারি, ২০২২
১৭ ফেব্রুয়ারি, ২০২২
১৬ ফেব্রুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২
১২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ