Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধায় বাংলাময় সুপ্রিম কোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভাষা আন্দোলনের মাসের প্রথম দিন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের উচ্চ আদালত তাই গতকাল মেতে ওঠে বাংলা চর্চায়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, চেম্বার কোর্ট এবং হাইকোর্টের বেশ কয়েকটি বেঞ্চ বিচার কার্যক্রম পরিচালনা করেন বাংলায়। বিচারপতি এবং আইনজীবীগণের কথোপকথন যেমন বাংলায় হয়েছে, তেমনি আদেশও দেয়া হয় বাংলায়। অনেক বিচারপতি তাদের দীর্ঘ বিচারিক জীবনের প্রথম বাংলা রায়টি দেন গতকাল।
বাংলা সংস্করণে সুপ্রিম কোর্ট ওয়েবসাইট : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষার মাসের প্রথম দিন গতকাল বুধবার সুপ্রিম কোর্ট ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: গোলাম রব্বানী, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমানসহ বিচারাঙ্গনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সকাল সোয়া ১১টার দিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন করেন। সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, ওয়েবসাইটটি বহুল ব্যবহৃত, তথ্যবহুল, জনমুখী ও জনবান্ধব ওয়েব পোর্টাল। দেশের অপামর জনসাধারণ, বিচারপ্রার্থী, আইনজীবী, আইনের শিক্ষার্থী, গবেষকসহ দেশ ও দেশের বাইরের যেকোনো ব্যক্তি এই ওয়েবসাইট থেকে সুপ্রিম কোর্টের কার্যতালিকাসহ মামলা সংক্রান্ত তথ্যাদি পাবেন। বাংলা সংস্করণ না থাকায় ওয়েবসাইট থেকে অনেকেরই তথ্য সংগ্রহ করাটা জটিল মনে করতেন। সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষের এ উদ্যোগ এ সঙ্কট উত্তরণে মাইলফলক। মহান ভাষার মাসের প্রারম্ভেই মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান বিচারপতি বাংলা সংস্করণ উদ্বোধন করেন।

বিভিন্ন বেঞ্চে বাংলায় রায় : এদিকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সব রায় বাংলায় দিয়েছেন আপিল বিভাগের বিচারপতি এম.ইনায়েতুর রহিম। গতকাল আপিল বিভাগের চেম্বার জাস্টিস হিসেবে তিনি এসব রায় দেন। আদালতে বিচারপতি বলেন, ভাষা শহীদদের সম্মানে আজ সব আদেশ বাংলায় দিচ্ছি।

আদালত থেকে জানানো হয়, এখন থেকে চেম্বার আদালতের অধিকাংশ আদেশ বাংলায় ঘোষণা করা হবে। চেম্বার কোর্টের কার্যতালিকায় থাকা ১৪৫টি মামলার আদেশ বাংলায় ঘোষণা করা হয়। এর আগে, সকালে ভাষা শহীদদের সম্মানে বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি মো: খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ কার্যতালিকায় থাকা ১২ নম্বর রিটের রায় দেন বাংলায়। রায় ঘোষণার প্রাক্কালে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ১ ফেব্রæয়ারি। ভাষার মাসের প্রথম দিন। ভাষা শহীদের আত্মার প্রতি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে আজকের প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি। বিশ্বের সমস্ত বাংলা ভাষাভাষীদের প্রতি সম্মান জানিয়ে বাংলায় এ রায় ঘোষণা করছি।

এছাড়া বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ, বিচারপতি আবু তাহের সাইফুর রহমান এবং বিচারপতি এ কে এম রবিউল হাসানের ডিভিশন বেঞ্চও একটি করে বাংলা রায় দেন।

জীবনে প্রথম বাংলা রায় : রায় প্রদানের প্রাক্কালে বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার বলেন, ১৩ বছরের বিচারিক জীবনে প্রথম বাংলায় রায় দিলাম। বাংলায় এই রায় দিতে পেরে গর্ববোধ করছি। ভাষার মাসে আরও বাংলায় রায় দেয়ার প্রত্যাশা রাখছি। এ সময় সংশ্লিষ্ট মামলায় আবেদনকারীর আইনজীবী মোহাম্মদ মজনু মোল্লা, অ্যাডভোকেট মো: রূহুল আমিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক, সহকারি অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক)র আইনজীবী শাহীন আহমেদ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা শহীদ

১১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২২
১৮ ফেব্রুয়ারি, ২০২২
১৭ ফেব্রুয়ারি, ২০২২
১৬ ফেব্রুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২
১২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ