Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের গণতন্ত্রহীন পরিবেশকেই জঙ্গিবাদীরা সুযোগ হিসেবে গ্রহণ করেছে

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ দেশের যে কোনো জাতীয় সংকট, রাজনৈতিক সহিংসতা ও সন্ত্রাসী-জঙ্গিবাদী কর্মকাÐ মোকাবেলায় জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব। দেশের গণতন্ত্রহীন পরিবেশকেই জঙ্গিবাদীরা সুযোগ হিসেবে গ্রহণ করেছে দাবি করে তিনি বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের পেছনে গণতন্ত্রহীন পরিস্থিতি সহায়ক ভূমিকা রেখেছে। এ অবস্থায় শুধুমাত্র আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে জঙ্গিবাদ নির্মূল করা যাবে না, এর জন্য প্রয়োজন জাতীয় ঐক্যের।
গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে গুলশান হামলার প্রতিবাদে জেএসডি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।
আ স ম আবদুর রব বলেন, শুধু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে শক্তি প্রয়োগ করেই জঙ্গিবাদ দমন করা যাবে না। জঙ্গিবাদ থেকে জাতিকে মুক্ত করতে হলে প্রয়োজন ‘লৌহ কঠিন’ জাতীয় ঐক্য। তাই দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের যে কোনো সংকট, জাতীয় দুর্যোগ, সন্ত্রাসী কর্মকাÐ মোকাবেলায় জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি) গঠন করতে হবে।
এ সময় জঙ্গিবাদের বিরুদ্ধে দাঁড়াতে চায় এমন সব রাজনৈতিক দল ও সামাজিক শক্তি নিয়ে জাতীয় সম্মেলন ডাকার আহŸান জানান তিনি।
রব বলেন, হলি আর্টিসানে জঙ্গি হামলায় দুইজন পুলিশ অফিসারসহ ২০ জনকে হত্যা করা হয়েছে। এ ঘটনা ভবিষ্যতে এর চেয়েও বড় হামলার ইঙ্গিত বহন করছে। সরকারের প্রতি আহŸান জানিয়ে তিনি বলেন, দেশে আইএস আছে কি নাই এই বিতর্কে না গিয়ে চলমান জঙ্গিবাদের উৎস ও ইন্ধনদাতাদের খুঁজে বের করুন।
প্রধানমন্ত্রীর প্রতি আহŸান জানিয়ে এই নেতা বলেন, অবিলম্বে রাজনৈতিক বিরোধ, ক্ষমতার দ্ব›দ্ব, পারস্পারিক প্রতিহিংসা ভুলে রাজনৈতিক দল ও সকল শ্রেণিপেশার মানুষকে সঙ্গে নিয়ে জাতীয় কনভেনশন আহŸান করুন। দেশের রাজনীতি, রাষ্ট্রব্যবস্থাপনা ও আইন-কানুনকে বর্তমান সমাজ চাহিদার উপযোগী করে তুলুন।
সংবাদ সম্মেলন থেকে আগমী ১৪ জুলাই বিকাল ৪টায় জেএসডির কার্যালয়ে বিক্ষোভ-সমাবেশ কর্মসূচি ঘোষণা করেন তিনি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলটির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, সিনিয়র সহ-সম্পাদক এমএ গোফরান, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম, শহিদউদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের গণতন্ত্রহীন পরিবেশকেই জঙ্গিবাদীরা সুযোগ হিসেবে গ্রহণ করেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ