Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

র‌্যাংকিংয়ে অবনমন বুমরাহর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ৫:০৫ পিএম

ভারতীয় দলের জার্সি গায়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো দ্বিপক্ষীয় সিরিজে উইকেটহীন থাকলেন জাসপ্রিত বুমরাহ। চোট কাটিয়ে দলে ফিরে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে নেমেছিলেন তিনি। তবে তাকে আগের ছন্দে পাওয়া যায়নি। স্বভাবসিদ্ধভাবে কিউই ব্যাটসম্যানদের ত্রাসও হয়ে উঠতে পারেননি ভারতীয় পেসার। যে কারণে আইসিসি বোলারদের ব়্যাংকিংয়ে শীর্ষস্থান হারালেন তিনি।

৩১ বছর পর কোনো সিরিজে হোয়াইটওয়াশ হলো ভারত। তাদের সেই তিক্ত স্বাদ দিল নিউজিল্যান্ড। তিন ওয়ানডেতেই কোহলিদের বড় পরাজয়ের অভিজ্ঞতা হয়েছে। অন্যতম নেপথ্য কারণ বুমরাহর নির্বিষ বোলিং, তার অস্ত্রগুলো কার্যকর না হওয়া। সবশেষ পাঁচ ম্যাচ ওডিআই সিরিজে ভারতকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। এবার মেন ইন ব্লুদের সেই স্বাদ দিলেন কিউইরা। শেষ ম্যাচে ১০ ওভারে ৫০ রান দিয়েও কোনো উইকেট তুলতে পারেননি বুমরাহ। সব মিলিয়ে তিন ম্যাচে ৩০ ওভারে ১৬৭ রান দিয়েছেন তিনি। তবু ঝুলিতে কোনো উইকেট ভরতে পারেননি।

এর পরই আইসিসি প্রকাশিত হালনাগাদ ব়্যাংকিংয়ে এক নম্বর জায়গাটি হারিয়েছেন বুমরাহ। ৮ রেটিং পয়েন্ট কমে যাওয়ায় দুই নম্বরে নেমে গেছেন তিনি। ভিন্ন অ্যাকশনধর্মী ডানহাতি পেসারের রেটিং পয়েন্ট ৭১৯। শীর্ষস্থানটি দখল করেছেন ট্রেন্ট বোল্ট। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে না খেলেও চূড়ায় উঠলেন তিনি। নিউজিল্যান্ড পেস সেনসেশনের রেটিং পয়েন্ট ৭২৭।

৭০১ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন আফগানিস্তানের মায়াবি স্পিনার মুজিব-উর রহমান। তালিকার চতুর্থ স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার কাগিসো রাবাদা। তার রেটিং পয়েন্ট ৬৭৪। আর রেটিং পয়েন্ট ১ কম নিয়ে পঞ্চম স্থানে থেকে প্রোটিয়া পেসারের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন অস্ট্রেলিয়ার পেস আক্রমণের কর্নধার প্যাট কামিন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ