Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষির মাঠকর্মকর্তারা অর্ধেক দায়িত্বও পালন করেন না বরিশালে খাদ্যমন্ত্রী

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি কৃষি বিভাগে উপ-সহকারী কর্মকর্তারা মাঠ পর্যায়ে তাদের দায়িত্বের ৫০ ভাগ কাজও করেন না বলে অভিযোগ করেছেন। তাদের দেয়া ত্রুটিপূর্ণ তালিকার কারণে খাদ্য বিভাগের ধান-চাল সংগ্রহ কর্মসূচিসহ অনেক কর্মসূচি বাস্তবায়নে বিভ্রান্তিতে পড়তে হচ্ছে বলেও জানান তিনি।

মিল মালিকদের সঙ্গে যোগসাজস করে খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শকসহ মাঠ কর্মকর্তাদের অনৈতিক সুবিধা নেয়ারও সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে বলে জানান খাদ্যমন্ত্রী। এসব গর্হিত কাজ পরিহার করে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দ্রুত সঠিকপথে ফিরে আসার নির্দেশ দিয়েছেন তিনি। অন্যথায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন খাদ্যমন্ত্রী।

গতকাল বরিশাল জেলা প্রশাসক কার্যালয় মিলনায়তনে আমন ধান সংগ্রহ অভিযান উপলক্ষে এক মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী এসব কথা বলেন। বরিশালের বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে সভায় খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মত নাজমানারা খানুমও উপস্থিত ছিলেন। খাদ্য অধিদফতর ও কৃষি অধিদফতরের কর্মকর্তা, প্রান্তিক কৃষক, মিল মালিক ও জনপ্রতিনিধিরা তাদের মতামত দেন।
খাদ্যমন্ত্রী বলেন, ২০১৪ সালে কৃষি কার্ড তৈরির দায়িত্বে ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা। তাদের গাফিলতির কারণে একই বাড়ির ৫ জনও কৃষি কার্ড পেয়েছেন। আবার অনেক প্রকৃত কৃষক কার্ড পাননি। ফলে ওই কার্ডের মাধ্যমে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি কর্মসূচিতে অনিয়ম হয়েছে। একই কার্ড দিয়ে ধান-চাল ক্রয়ে কৃষক তালিকাভুক্ত করতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে। অনেক কৃষি কর্মকর্তা মাঠে না গিয়ে ঘরে বসে তালিকা করেন বলে খাদ্যমন্ত্রী অভিযোগ করেন।

খাদ্যমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার বিদেশে চাল রফতানি করবে এমন পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। এ জন্য ধান উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়া হবে। গুটিকয়েক কর্মকর্তার দুর্নীতিতে তা বাঁধাগ্রস্ত হলে বরদাশত করা হবে না বলেও হুশিয়ারি উচ্চারণ করেন খাদ্যমন্ত্রী।

সভায় খাদ্য অধিদফতরের পরিচালক আমজাদ হোসেন, কৃষি বিভাগের উপ-পরিচালক হরিদাস শিকারী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, কৃষক লীগের জেলা সভাপতি অ্যাডভোকেট গিয়াস উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষি

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ