Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ডিজিটাল ট্রেনিং
ভারতে উই থিংক ডিজিটাল নামে প্রোগ্রামের স‚চনা করেছে ফেসবুক কর্তৃপক্ষ । মঙ্গলবার থেকে এই প্রকল্প শুরু হয়েছে। এর অধীনে ভারতের সাতটি রাজ্যের প্রায় ১ লাখ নারীকে ডিজিটাল লিটারেসি ট্রেনিং দেবে ফেসবুক। এই সাত রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার এবং উত্তরপ্রদেশও। রয়টার্স।


বিমানে বজ্রপাত
যাত্রী নিয়ে যুক্তরাজ্যের বার্মিংহাম থেকে আয়ারল্যান্ডের ডাবলিনের উদ্দেশ্যে যাত্রা করেছিল আয়ার লিঙ্গাস বিমান। হঠাৎ ঝড় আর প্রবল বাতাস শুরু হয়। এরই মধ্যে বিমানের ওপর পড়ে বজ্রপাত। সেই দৃশ্য বার্মিংহামের বাসিন্দা ড্যানিয়েল পেরিরার সিকিউরিটি ক্যামেরার ধরা পড়ে, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। রয়টার্স।


কভিড-১৯
চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসটি যে সংক্রামক রোগের কারণ ঘটাচ্ছে, তার আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে ‘কভিড-১৯’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস মঙ্গলবার জেনিভায় এক সংবাদ সম্মেলনে বলেন, এখন থেকে এ রোগ কভিড-১৯ নামেই পরিচিত হবে। রয়টার্স।


৬২ আসনে জব্দ
ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনে ৭০ আসনের মধ্যে ৬৬টিতে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। তবে এর মধ্যে একটিতেও জয় পায়নি দলটি। এ নিয়ে দ্বিতীয়বার কংগ্রেসকে শ‚ন্য হাতে ফেরালো দিল্লি। এবার পুরো নির্বাচনে দলটির মাত্র তিন জন প্রার্থী জামানত রক্ষা করতে পেরেছেন। ইন্ডিয়া টাইমস।


ভারতীয়র আত্মহত্যা
ভারতের অন্ধ্রপ্রদেশের চিত্তোর জেলার একটি গ্রামে ৫৪ বছর বয়সী এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভেবে আত্মহত্যা করেন। ওই ব্যক্তির শরীরের এমন কিছু লক্ষণ দেখা যায়, যা করোনাভাইরাসের দিকেই ইঙ্গিত করে। নিশ্চিত হতে চিকিৎসকদের পরামর্শ নেন তিনি। চিকিৎসকরা জানান, তার শরীরে করোনাভাইরাস প্রবেশ করেনি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ