Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চলার ক্ষমতা হারিয়ে ফেলেছেন পেলে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪৬ পিএম

নানা রোগে আক্রান্ত হয়ে চলার ক্ষমতা হারিয়ে ফেলেছেন পেলে। এ বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তির ছেলে এদিনহো। ব্রাজিলের গ্লোবো টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এদিনহো বলেন, ‘৭৯ বছর বয়সী এ কিংবদন্তি বর্তমানে কোমরের সমস্যায় ভুগছেন। অক্টোবরে আশি বছরে পা দিতে যাওয়া তার বাবার অবস্থা এমন দাঁড়িয়েছে যে, হাঁটতে গেলে ফ্রেমের সহায়তা লাগে। সাম্প্রতিক সময়ে তিনি যে কয়বার জনসমক্ষে এসেছেন হুইলচেয়ারেই বসা ছিলেন।

সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত তিন তিনবার ব্রাজিলকে বিশ্বকাপের মুকুট এনে দেয়া পেলে গত বছর এপ্রিলে প্যারিসে এক অনুষ্ঠানে এসে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে প্যারিসের আমেরিকান হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। সেসময় তিনি মূত্রনালীর সংক্রণে ভুগছিলেন।

বাবা পেলের বর্তমান অবস্থা জানাতে গিয়ে ছেলে এদিনহো বলেন, ‘তিনি ভেঙে পড়েছেন। তার কোমর প্রতিস্থাপন করা হয়েছে। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়াটা পর্যাপ্ত ও যথার্থ হয়নি। তাই তার নড়চড়ায় সমস্যা আছে। তাতে এক ধরনের হতাশা তৈরি হয়েছে। কল্পনা করুন, তিনি একজন কিং, অনুকরণীয় ব্যক্তিত্ব। অথচ তিনি আজ ঠিকমতো হাঁটতে পারছেন না।’

‘তিনি বড় অস্বস্তিতে আছেন। বাইরে যেতে চান না। বাড়ির বাইরে কিছু করার জন্য, কিছু দেখার জন্য যেতে চান না। তিনি খুব ঘুম কাতুরে হয়ে পড়েছেন, নির্জনে থাকতে পছন্দ করেন।’

এমনকি কোমরে অস্ত্রোপচারের পর প্রয়োজনীয় ফিজিওথেরাপি না নেওয়ায় বাবার সঙ্গে তর্কাতর্কিও করেছেন বলে জানান এদিনহো।

সত্তরের দশকে নিউ ইয়র্ক কসমসে পাড়ি জমানোর আগে ক্যারিয়ারের বেশির ভাগ সময় কাটান ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসে। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩টি ম্যাচে গোল করেছেন ১২৮১টি। ১৯৫৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত ব্রাজিল জাতীয় দলের হয়ে ৯২টি ম্যাচ খেলেছেন পেলে। যেখানে ৭৭টি গোল করে এখন পর্যন্ত দলটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ