Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, বায়োটেকনোলজির যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের মানুষের পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বায়োটেকনোলজি বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, দেশে পর্যাপ্ত খাদ্যশস্য,শাক-সবজি ও ফুল উৎপাদনের লক্ষ্যে টিস্যু কালচার ল্যাব আধুনিকায়নের উপর গুরুত্বারোপ করতে হবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে সরকার ইতোমধ্যেই কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে।

বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি’র উদ্যোগে ৯ম আন্তর্জাতিক প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজির এই সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।এ লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় ও বায়োটেকনোলজি বিষয়ে যৌথ গবেষণা কর্মস‚চি গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন। বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি’র সভাপতি অধ্যাপক ড. রাখহরি সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ভারতের ইন্টারন্যাশনাল সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজির সাবেক গ্রুপ লিডার ড. নরেন্দ্র তুতেজা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি’র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিহির লাল সাহা ধন্যবাদ জ্ঞাপন করেন।

সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে, টেকসই পরিবেশ ও খাদ্য নিরাপত্তার জন্য বায়োটেকনোলজি। বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, নেপাল, কম্বোডিয়া, ফিলিপাইনস ও দক্ষিণ কোরিয়ার গবেষক ও শিক্ষাবিদরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুষ্টি ও খাদ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ