Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘দক্ষ মানবসম্পদ গড়ে তোলার তাগিদ’ শিশু একাডেমিতে গুণীজন সংবর্ধনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে পারলে দেশ বহুগুণে এগিয়ে যাবে। দক্ষ মানবসম্পদই দেশকে সম্পদশালী করে তোলে। কোনো ব্যক্তি যদি সত্যিকারের শিক্ষা অর্জন করেন তবে তিনি নিজের পরিবারকে যেমন স্বাবলম্বী করতে পারে, ঠিক দেশকেও ভালো কিছু দিতে পারে। গতকাল শুক্রবার রাজধানীর শিশু একাডেমিতে মানিকগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, ঢাকা আয়োজিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে› এসব কথা বলেন গুণীজনেরা। তারা প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের চিত্র তুলে ধরে বলেন, দক্ষ জনশক্তি বিদেশে পাঠানো গেলে রেমিটেন্সের পরিমান আরো বৃদ্ধি পেত।

ডুয়েট ভিসি অধ্যাপক ড. মো. আলাউদ্দিন বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে, আমরা শিক্ষায় ভালো করলে দেশ আরও এগিয়ে যাবে। মনে রাখতে হবে যে দেশ যত শিক্ষত সে তত উন্নত। শিক্ষার মাধ্যমেই দেশকে এগিয়ে নেওয়া যায়। আমি শিক্ষিত হলে দেশ উন্নত হবে, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন আরও সহজ হবে।

তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ বলেন, আমাদের দেশ থেকে এক কোটি মানুষ দেশের বাইরে আছেন। তারা প্রতিনিয়ত দেশে টাকা পাঠান। কিন্তু তারা যদি সবাই সত্যিকার শিক্ষায় শিক্ষিত হতো, দক্ষ হতো তাহলে তারা দেশকে আরো অনেক কিছু দিতে পারতো। তিনি বলেন, এক সময় আমরা খাদ্য আমদানি করতাম, এখন আমরা রপ্তানি করি। শিক্ষার হার বেড়েছে, দেশও এগিয়ে যাচ্ছে। তবে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে পারলে দেশ বহুগুণে এগিয়ে যাবে। মনে রাখতে হবে কোনো ব্যক্তি সত্যিকারে শিক্ষিত হলে সে পরিবারকে যেমন স্ববলম্বী করতে পারে, ঠিক দেশকেও সে ভালো কিছু দিতে পারে। জাতিতে এগিয়ে নিতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই।

মানিকগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব মাহবুব আহমেদ, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব অমিতাভ সরকার, অতিরিক্ত সচিব আফজাল হোসেন। অনুষ্ঠানে সাত গুণীজনকে সংবর্ধনা দেওয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ