Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোদির সিদ্ধান্ত কাশ্মীরকে স্বাধীনতার দিকে নিয়ে যাবে –ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৭:০৬ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার বলেছেন যে, অধিকৃত কাশ্মিরকে ভারতের সাথে যুক্ত করার যে সিদ্ধান্ত নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সেটা এ অঞ্চলকে স্বাধীনতার দিকে নিয়ে যাবে। বুধবার কাশ্মির সংহতি দিবস উপলক্ষ্যে আজাদ জম্মু ও কাশ্মিরের আইন সভায় আয়োজিত বিশেষ অধিবেশনে দেয়া বক্তৃতায় এ কথা বলেন প্রধানমন্ত্রী ইমরান।

ইমরান খান বলেন, তিনি বিশ্বাস করেন, ২০১৯ সালের ৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে পদক্ষেপ নিয়েছে, সেটার কারণ অধিকৃত কাশ্মির স্বাধীনতা অর্জন করবে। তিনি বলেন, ‘তিনি যদি এ পদক্ষেপ না নিতেন, আমরা বিশ্বের কাছে কিছু বলতে পারতাম না।’ তিনি আরও বলেন যে, ‘২০১৯ সালের আগস্টের আগে কাশ্মির উপত্যকায় ভারতের বর্বরতার দিকে কারোরই নজর ছিল না। মোদি এইদিন ভয়াবহ ভুলটা করলেন, এবং এটা থেকে ফেরার আর কোন পথ নেই। তিনি বলেন, ‘আশা করা যায় কাশ্মির এখন স্বাধীনতার দিকে ধাবিত হবে। আমাদের এখন দায়িত্ব হলো, বিশ্বের সকল ফোরামকে এটা অবগত করা যে, কাশ্মিরে কি ঘটছে। তারা (ভারত) এটা এভাবে চালিয়ে যেতে পারবে না। তারা উন্মুক্ত কারাগারে আট মিলিয়ন মানুষকে আটকে রেখেছে।’

প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, সময়ের সাথে সাথে ভারতের পরিস্থিতি আরও অবনতির দিকে যাবে। বেপরোয়া মানসিকতার কারণে মোদি বলেছেন পাকিস্তানকে তিনি ১১ দিনে হারিয়ে দিবেন। যেখানে দুই দেশের কাছেই পারমানবিক শক্তি রয়েছে, সেখানে দেশের প্রধানের এই ধরণের কথা বলাটা স্বাভাবিক হতে পারে না।

ইমরান বলেন, ‘তার (মোদি) একমাত্র উদ্দেশ্য হলো তার হিন্দু ভোটারদেরকে খুশি করা। প্রত্যেক দুর্বৃত্তের শেষ আশ্রয় হলো দেশপ্রেমের বুলি। জাতীয়তাবাদের পিছনে লুকিয়ে তারা এ ধরণের দাবি করে থাকে। উদ্বিগ্ন ব্যক্তিরাই এ ধরণের কথা বলে থাকে, এবং তারা এখন সেরকমই উদ্বিগ্ন।’

তিনি বিশ্বের প্রতি আহ্বান জানান, যাতে তারা ভারতের ফাঁদে ধরা না দেয়। তিনি অনুমান করেন যে, অধিকৃত কাশ্মিরের জনগণের উপর আরও নিপীড়ন চাপিয়ে দেয়ার জন্য তারা হয় সন্ত্রাসবাদকে অস্ত্র হিসেবে ব্যবহার করবে অথবা কোন সাজানো হামলা চালাবে।

এর আগে, আজাদ জম্মু ও কাশ্মিরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার প্রধানমন্ত্রী ইমরানকে সতর্ক করে দিয়ে বলেন, তিনি যাতে কাশ্মিরের বিবাদ মীমাংসায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকে মেনে না নেন। কারণ এ ধরণের পদক্ষেপে শুধু ভারতই লাভবান হবে। হায়দার বলেন যে, পশ্চিমারা পাকিস্তানকে শেকলে বেধে ফেলেছে এবং আমাদেরকে এটা থেকে বেরিয়ে আসা প্রয়োজন। তিনি আরও বলেন, এটা তখনই সম্ভব যখন একটা জাতীয় ঐক্য এবং দেশের মধ্যে মতের সমন্বয় থাকবে। সূত্র: এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ