Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সন্তুষ্ট শেখ হাসিনা

ঢাকার দুই সিটি নির্বাচন

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ঢাকার দুইি সিটি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা ছিল। ইভিএম বিতর্কের মধ্যে ভোটের দিন বিএনপি সংঘাত-সংঘর্ষসহ রক্তারক্তি অঘটন ঘটায় কিনা তা নিয়ে আশঙ্কা ছিল। এছাড়া ঢাকায় কর্মরত পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের অযাচিত দৌঁড়ঝাপ ‘অশনি সংকেত’ মনে করা হচ্ছিল। কিন্তু সব উদ্বেগ উৎকণ্ঠা ও অনিশ্চিয়তা দূরে ঠেলে দিয়ে নির্বিঘ্নে অনুষ্ঠিত হলো দুই সিটি নির্বাচন। ভোটার উপস্থিতি কম হলেও দুই সিটিতে নৌকার মেয়র প্রার্থীরা বিজয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্তুষ্টি প্রকাশ করেছেন। একই অবস্থা দলীয় নেতাকর্মীদের মাঝে। নিজেদের মত করে তারা নির্বাচনের বিজয় উল্লাস করছেন। কেউ ঘুরতে গিয়েছেন কক্সবাজার, কেউ সিলেট, কুয়াকাটা বা সুন্দরবন।

আওয়ামী লীগ সূত্র জানায়, ইভিএম নিয়ে বিএনপি যে ধরণের প্রশ্ন তুলেছিল ও অপপ্রচার চালিয়েছিল তার উৎকৃষ্ট জবাব নির্বাচনের ফলাফল। বিদেশি দূতাবাসগুলোও নানা প্রশ্ন তুলেছিল এখন তাদের মুখও চুপ। ইভিএম নিয়ে জনমনে কিছুটা ভুল ধারণা থাকায় ভোটার সংখ্যা কম হলেও নির্বাচনের ফলাফল দেখে সবাই সন্তুষ্ট।

আওয়ামী লীগ নেতাদের মতে, ইভিএমে নির্বাচন করাটা এক ধরণের চ্যালেঞ্জ ছিল। জনমনেও নানা প্রশ্ন ছিল। এখন তা কেটে গেছে। দলের নেতাকর্মীরা সবচেয়ে কম সংঘর্ষ ও বিশৃঙ্খলার মাধ্যমে এ নির্বাচনে দলীয় প্রার্থীদের জয়লাভ করিয়েছেন। বিদেশি পর্যবেক্ষকরা নানা রকমের তৎপরতা দেখালেও ভোটের দিনের সার্বিক পরিবেশ ও ফলাফল ঘোষণার পর সবাই সন্তুষ্ট চিত্তে তা মেনে নিয়েছেন এবং কোন প্রশ্ন তোলেননি। এসব কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার প্রতি খুবই খুশি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের দিন বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে খুব সহজেই ভোট প্রদান করেছি। আমি অত্যন্ত স্বল্পসময়ে এবং খুব সহজেই ইভিএমে আমার ভোট দিতে পেরেছি। তিনি বলেন, আমি আশা করি, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আমাদের দুই মেয়র প্রার্থী ফজলে নূর তাপস এবং আতিকুল ইসলাম ভোটে বিজয়ী হবেন। এই বিজয়ের পরে ঢাকাবাসীদের জন্য আমরা উন্নত এবং পরিচ্ছন্ন নগরী গড়ে তুলবো ইনশাআল্লাহ।

গণভবন সূত্র জানায়, ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস ও ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামকে ঢাকাকে আধুনিক শহর হিসেবে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। এছাড়া সরকারের তরফ থেকেও ঢাকা শহর নিয়ে অনেকগুলো উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে ঢাকার উন্নয়নে আলাদাভাবে তদারকি করা হবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, ইভিএম পদ্ধতি স্বচ্ছ ও সহজ। বিএনপি পরাজয়ের ভয়ে এ পদ্ধতি নিয়ে নির্বাচনের আগেই অপপ্রচার শুরু করে। নির্বাচন অবাধ, স্ষ্ঠুু ও নিরপেক্ষ হয়েছে। নির্বাচন পরিচালনার সঙ্গে জড়িত নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনীসহ সবাইকে ধন্যবাদ জানিয়েছেন নানক। নির্বাচনের বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, গত একশ বছরের মধ্যে এই নির্বাচন সবচেয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। শান্তিপূর্ণ, উৎসবমুখর পরিবেশে নির্বাচন পরিচালনা করে, যখন শান্তিপূর্ণ ভোট হয়েছে, সেই ভোটের পরে বিএনপি পরাজয়ের আশঙ্কায় আগেভাগেই কিছু অভিযোগ করার জন্য এই সমস্ত নির্লজ্জ মিথ্যাচার করেছে। এগুলো ডাহা মিথ্যা কথা। সুন্দর ঢাকা গড়তে আওয়ামী লীগ নেতাকর্মীরা সিটি করপোরেশনকে সর্বাত্মক সহায়তা করবে।

নির্বাচনে জয়ের পর ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেছেন, ৯০ দিনের মধ্যে নাগরিক অধিকার নিশ্চিত করা হবে। ঢাকার উন্নয়নে বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেনকে সাথে নিয়ে কাজ করার অঙ্গীকার করেছেন তিনি। দলের নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম ইতোমধ্যে ঢাকার সৌন্দর্য ফেরাতে পোস্টার সরিয়ে নিতে মাঠে নেমেছেন। ঢাকা উত্তর আওয়ামী লীগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে ধানমন্ডি ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। দলের কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

এদিকে প্রত্যেক এলাকায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে উচ্ছ্বাস বিরাজ করছে। নির্বাচনে জয়লাভের পর আনন্দ করতে অনেকেই কক্সবাজার, সেইন্ট মার্টিন, কুয়াকাটা, সুন্দরবন, সিলেট ঘুরতে গেছেন। সবাই আশা করছেন যোগ্য নেতৃত্ব ঢাকার দায়িত্ব পেয়েছেন। ঢাকার উন্নয়ন নিয়ে আগের মত হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হবে না। নাগরিকদের সেবা নিয়ে কোন ধরণের সমস্যা থাকবে না।#



 

Show all comments
  • Mohammed Jassim Ali Sheikh ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৫ এএম says : 0
    বর্তমানে যাঁরা ক্ষমতায় অাছেন দয়া করে আপনারাই সারাজীবন ক্ষমতায় থাকেন - অাপুনারা শুধু দেশের জনগণের মৌলিক চাহিদা গুলো পূরন করেন । দেশে আইনের শু শাসন কায়েম করেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যে মূল্য দাম কমান - গ্যাস - বিদ্যুৎ ডিজেলের দাম কমান এবং সাধারণ কৃষকের দিকে নজর দিন - এবং বিদেশে টাকা পাচার বন্ধ করুন। সাধারণ জনগণ একজন গভমেন্টের কাছ থেকে তাঁর চেয়ে বেশি কিছু অাশা করে না, কোনো গভমেন্ট কাউকে হালচাষ করে খাওয়াবেনা, এমন নাটকীয় নির্বাচন না দিয়ে লাখ লাখ কুটি টাকা খরচ করার কি মানে অাছে , চার হাজার কুটি টাকার ইভিএম মেশিন খুব চমৎকার মেশিন এনেছেন - এই মেশিন অাপনাদেকে ছাড়া অার কাউকে পাস করাবে না - এমন লোক দেখানো ইলেকশন না দিয়ে এই টাকা গুলো দিয়ে দেশের জন্য উন্নয়ন মূলক কাজ করেন।
    Total Reply(0) Reply
  • Mohammed Gias Uddin ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    যদি এক পার্সেন্ট ভোট হয়। তারপরে বলবে সন্তুষ্ট। কারণ তারা চায়না দেশের মানুষ শান্তিতে থাকুক। গণতন্ত্র বেঁচে থাকুক তারা চায়না। তারা চায় শুধু ক্ষমতা
    Total Reply(0) Reply
  • Helal Imam ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    আমরা জনগণ সনটুষট না
    Total Reply(0) Reply
  • Najrana Ashrafi ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    No need to feel tension.
    Total Reply(0) Reply
  • নীলিমা চৌধুরী ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    কি ভাবে এইসব কথা বলতে পারেন আমার বুজে আসে না?
    Total Reply(0) Reply
  • Md Faruk Miah ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    কিন্ত আমি সন্তুষ্ট না
    Total Reply(0) Reply
  • Masud SeZan ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৮ এএম says : 0
    ১৫℅ আর ১৭% ভোট পেয়েও সন্তুষ্ট।
    Total Reply(0) Reply
  • Nayem Nayem ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৯ এএম says : 0
    জনগন সন্তুষ্ট কিনা সেটা দেখার দরকার নাই?
    Total Reply(0) Reply
  • habib ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২৬ এএম says : 0
    Eder Hate Bangladesh ki nirapod?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ