Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজশাহীতে সিআইডির ফরেনসিক ল্যাব উদ্বোধন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

রাজশাহীতে দেশের তৃতীয় সিআইডির ফরেনসিক ল্যাবের যাত্রা শুরু হলো। গতকাল সোমবার সকালে এর উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। উদ্বোধনের পর ল্যাব ঘুরে দেখেন আইজিপি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, দীর্ঘদিন ধরেই পরিকল্পনা ছিল রাজশাহীতে একটি সিআইডির ল্যাব স্থাপন করা। চট্টগ্রামের পর এবার রাজশাহীতে স্থাপন করা হলো। এ কারণে মামলার দীর্ঘ প্রক্রিয়া কিছুটা হলেও কমে যাবে। দ্রæত গুরুত্বপূর্ণ মামলাগুলো সমাধান হবে। এখান থেকেই মৃতব্যক্তির সংগ্রহ করা ভিসেরা রিপোর্ট প্রদান করা হবে। রাজশাহী ও রংপুর বিভাগের সমস্ত মামলাগুলোর পরীক্ষা-নিরীক্ষা করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও এ ল্যাব স্থাপন করা হবে।
সংশ্লিষ্টরা জানান, উত্তরাঞ্চলে এতো দিন সিআইডির কোনো ফরেনসিক ল্যাব ছিল না। তাই আলামত পাঠাতে হতো ঢাকা। এখন থেকে ৯ ধরনের পরীক্ষার জন্য আর ঢাকায় যেতে হবে না। এর মধ্যে পরীক্ষাগারটিতে রাসায়নিক, ব্যালিস্টিকস, হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, অনুবীক্ষণ, ফুট প্রিন্ট ও জালনোট শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে রাসায়নিক পরীক্ষাগারে ভিসেরা, নারকোটিক ও এসিড টেস্টসহ আরও কয়েকটি আইটেম পরীক্ষা করা যাবে।

এছাড়া সব ধরনের মাদকদ্রব্য, মৃত মানুষ ও পশু-পাখির ভিসেরা, কবর থেকে তোলা হাড়, চুল, মাটি ও সফট টিস্যু, বিষাক্ত বা চেতনাশক পদার্থের উপস্থিতি, আলামতে রক্তের উপস্থিতি, এসিড মিশ্রিত আলামতে রক্তের উপস্থিতি, বিস্ফোরক দ্রব্য, দাহ্য পদার্থ, জাল টাকা তৈরিতে ব্যবহৃত কেমিক্যালসহ বিভিন্ন আলামতের রাসায়নিক বিশ্লেষণ সম্ভব হবে।

এছাড়াও ক্লু-লেস বিভিন্ন চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটনে আদালত সিআইডিকেই নির্দেশ দিয়ে থাকেন। অপরাধের রহস্য উদঘাটনে এতো দিন কর্মকর্তাদের আলামত পরীক্ষার জন্য ঢাকায় যেতে হতো। এতে সময় লাগতো বেশি। পরীক্ষার রিপোর্ট পেতেও দেরি হতো। এখন রাজশাহীতেই পরীক্ষাগুলো সম্ভব হবে। এ সময় সিআইডির প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশের এসপি মো. শহিদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ