Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দূতাবাসগুলো গর্হিত কাজ করেছে

বিদেশিদের উদ্বেগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশি নাগরিকদের বিদেশী পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে বিদেশী কূটনৈতিকরা গর্হিত কাজ করেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোট দেয়ার পর তিনি এ মন্তব্য করেন। এসময় তার পাশে উপস্থিত ছিলেন দক্ষিণের মেয়র প্রার্থী ফজলে নূর তাপস ও তার সহধর্মীনি।

বিদেশী কূটনৈতিকরা উদ্বেগ প্রকাশ করেছেন- এ ব্যাপারে আপনার মন্তব্য কী? জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তারা উদ্বেগ প্রকাশ করতেই পারে। কারণ বাংলাদেশের অতীত ইতিহাস ভাল না। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর কীভাবে নির্বাচন হয়েছে? ভোটাধিকার নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে। অথবা ১৫ ফেব্রুয়ারি স্টাইলের ভোট, মাগুড়া মার্কা ভোট অথবা মিরপুর-১০ স্টাইলের ভোট আমাদের দেশে হয়েছে। আমরা সে অবস্থা থেকে উত্তরণ করেছি। বরং যারা উদ্বেগ প্রকাশ করেছেন, তাদের দেশে ভোট কীভাবে হয় আমরা সেটা জানি। তবে তারা একটা কাজ ভাল করেননি, তাদের (বিভিন্ন দূতাবাসে) বাংলাদেশের অনেক নাগরিক চাকরি করেন। তাদেরকে তারা বিদেশী পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন, এটা অত্যান্ত গর্হিত কাজ করেছেন। তারা বিদেশী হয় কিভাবে? বিদেশী পর্যবেক্ষক হয় কিভাবে? তারা তো সেখানে চাকরি করেন। তাদেরকে বিদেশী পর্যবেক্ষক হিসেবে পাঠাতে পারেন না। প্রধানমন্ত্রী আরও বলেন, এদের মধ্যে অনেক বৈরী লোকও আছে, যাদেরকে আমি ব্যক্তিগতভাবে চিনি। কারও পিতা ১৫ আগস্ট হত্যাকান্ডের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিল। কেউ ছিল স্বাধীনতা বিরোধী, যারা মুক্তিযুদ্ধের সময় মা-বোনদের ইজ্জত লুটেছে। পাকিস্তানি বাহিনীর সঙ্গে হাত মিলিয়ে গণহত্যা চালিয়েছে। তাদের উত্তরসূরি আছেন যাদের নাম দেওয়া হয়েছে। আর নির্বাচন কমিশন এটা কীভাবে গ্রহণ করলো? এটা ঠিক করেনি। কারণ নির্বাচন কমিশনের আইনে স্পষ্ট বলাই আছে, বিদেশী পর্যবেক্ষক হতে হলে বিদেশী নাগরিক হতে হবে। দেশী নাগরিক কিভাবে বিদেশী পর্যবেক্ষক হিসেবে কার্ড গ্রহণ করেছে? এটা তারা গ্রহণ করে ঠিক করেননি। তাদের উচিত ছিল দেশী নাগরিককে বিদেশী পর্যবেক্ষক হিসেবে ভোট কেন্দ্রে আসতে না দেওয়া। তারা ভোট কেন্দ্রে ভোট দিতে আসতে পারেন। কিন্তু পর্যবেক্ষক হিসেবে নয়।#



 

Show all comments
  • Kamruzzaman Shad ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    জাতী হিসাবে আমি চরম লজ্জিত আর কয় দিন এ ভাবে
    Total Reply(0) Reply
  • Md Tipu Sultan ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
    আমি জাতি হিসেবে স্বাধীন। তাই যদি হয়ে থাকে তাহলে আমার কথা বলার অধিকার আছে। আমি এদেশে একনায়কতন্ত্র চাই।
    Total Reply(0) Reply
  • Md Boni Amin ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১২ এএম says : 0
    বাংলাদেশের ক্ষমতা আপনার হতে পারে কিন্তু মরার পরে আখেরাতের ক্ষমতা আপনাদের হবে না আজ পর্যন্ত কেউ পৃথিবীতে ক্ষমতায় টিকে থাকতে পারেনি তাকে পরপারে যেতে হয়েছে ইতিহাসটা স্মরণ রাখবেন
    Total Reply(0) Reply
  • Sheikh Saifullah ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১২ এএম says : 0
    দেশ উন্নতির দিকে যাচ্ছে তার প্রমাণ ভোটার উপস্থিতি কম হওয়া: আতিকুল
    Total Reply(0) Reply
  • Md Mizan Rahman ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৩ এএম says : 0
    দুই সিটির অধিকাংশ কেন্দ্রে বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের এজেন্টদের ঢুকতে দেয়নি ক্ষমতাশীনরা।
    Total Reply(0) Reply
  • কে এম শাকীর ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৪ এএম says : 0
    দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের নাক গলানো বরদাশত করা ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • সুক্ষ্ম চিন্তা ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৪ এএম says : 0
    ঠিক বলেছেন, আমি একমত।
    Total Reply(0) Reply
  • জামিল মাহমুদ ২ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪২ এএম says : 0
    এটাই আওয়ামীলীগ।প্রধানমন্ত্রী থেকে শুরু করে মহল্লার নেতা একই সুরে কথা বলেন।তার এধরনের বক্তব্য থেকে এরা উৎসাহিত হয়ে ভোট চুরি করে গর্ববোধ করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ