Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেরত দেয়নি বিএসএফ

সীমান্তে অন্যায়ভাবে আটক ৫ বাংলাদেশি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

রাজশাহীর গোদাগাড়ীর খরচাকা সীমান্ত থেকে গতকাল শুক্রবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ধরে নিয়ে যাওয়া পাঁচ বাংলাদেশী রাখালকে ফেরত দেয়নি।

ঘটনার পর পর বিজিবি-১ এর অধিনায়ক লে: কর্নেল জিয়া উদ্দিন মাহমুদ ধরে নিয়ে যাওয়া রাখালদের ফিরিয়ে আনতে পতাকা বৈঠকের জন্য বিএসএফকে চিঠি দেন। কথা ছিল গতকাল শনিবার সকাল সাড়ে দশটায় পতাকা বৈঠকের। কিন্তু বিএসএফ আসেনি। পরবর্তীতে বিকেলে দ্বিতীয় দফায় বৈঠকে বসে। কিন্তু তাতে কোন লাভ হয়নি। ফেরত দেয়নি ধরে নিয়ে যাওয়া বাংলাদেশীদের। বরং পতাকা বৈঠকে তারা বিজিবিকে জানায়, অনুপ্রবেশের অভিযোগে আটক ৫ জেলেকে পুলিশে দেয়া হয়েছে। ফলে খালি হাতেই ফিরতে হয়েছে বিজিবিকে।

রাজশাহী বিজিবি’র ১ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, বিজিবি’র সঙ্গে দুই দফা বৈঠকের পরও রাজশাহী সীমান্ত হতে ধরে নিয়ে যাওয়া ৫ বাংলাদেশী জেলেকে ফেরত দেয়নি ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। শুক্রবার পদ্মানদী থেকে ধরে নিয়ে যাওয়া ৫ জেলের মুক্তি চেয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানায় বিজিবি। কিন্তু তাতে তারা সাড়া দেয়নি।
পরে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়, শনিবার সকাল সাড়ে ১০টায় নির্মল চরের সীমান্ত পিলার নং ৫৩/২/এস-এর কাছে পতাকা বৈঠক হবে। বিএসএফের প্রতিশ্রæতি অনুযায়ী বিজিবি’র প্রতিনিধি দল সেখানে হাজির হলেও আসেনি বিএসএফ। ফলে শুন্যহাতেই ফিরে আসতে হয় বিজিবিকে। পরে আবারো তারা বিকেল সাড়ে ৪টায় পতাকা বৈঠকের বসার প্রতিশ্রুতি দেয়। পরে পতাকা বৈঠক হলেও বিএসএফ বিজিবিকে জানায়, অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশী ৫ জেলে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তবে বিজিবি’র পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে বিএসএফ ৫ জেলেকে পদ্মা নদী থেকে ধরে নিয়ে গেছে। জবাবে কেবল দুঃখপ্রকাশ করেছে বিএসএফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএফ

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ