Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউজিসির কর্মপরিধি সম্প্রসারণ ও ক্ষমতায়নে দ্রুত পদক্ষেপ

ইউজিসিতে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন ও আধুনিকায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কর্ম পরিধি সম্প্রসারণ, অধিকতর ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বৃহস্পতিবার ইউজিসি পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

বর্তমান সরকারের শিক্ষাক্ষেত্রকে অগ্রাধিকার প্রদানের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির নিরসন হবে। অর্থের সাশ্রয় ঘটবে। বিশেষ করে ছাত্রীদের বিড়ম্বনা কমবে।

উচ্চশিক্ষাকে বিশ্ব র‌্যাংকিং-এ একটি সম্মানজনক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে ডা. দীপু মনি কেন্দ্রীয় গবেষণাগার, বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা ও স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার প্ল্যান প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ উচ্চশিক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে মন্ত্রী মহোদয়কে অবহিত করেন।সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ