Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে অবৈধ ইটভাটা গুঁড়িয়ে অভিযান শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদফতর। অভিযানের প্রথম দিনে গতকাল সোমবার দুটি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা এবং চারটিকে শুনানিতে হাজির হওয়ার নোটিশ জারি করা হয়। দুটি ইটভাটায় অভিযান চালিয়ে ফায়ার সার্ভিসের সাহায্যে আগুন নিভিয়ে ধ্বংস করা হয় কয়েক লাখ কাঁচা ইট ও ইটভাটার চিমনী। বুলডোজার দিয়ে ইটভাটার স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়।

অভিযানে অংশ নেন অধিদফতরের চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নুরুল্লাহ নূরী, চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের পরিচালক মোয়াজ্জম হোসাইন, চট্টগ্রাম জেলার উপপরিচালক জমির উদ্দিনসহ কর্মকর্তারা। এলিট বাহিনী র‌্যাব, কর্ণফুলী থানা পুলিশ, ফায়ার সার্ভিস কর্মিরা অভিযানে সহযোগিতা করেন।

অভিযানকালে সনাতন পদ্ধতিতে ইট তৈরি করায় ইআরবি ও পায়রা ব্রিকসের ১২০ ফুট চিমনী ভেঙ্গে ফেলা হয়। স্কেভেটর দিয়ে ইটভাটার কিলন ভেঙে দিয়ে ফায়ার সার্ভিস কর্মিরা ভাটার আগুন নিভিয়ে দেয়। এ দুটি ইটভাটাসহ মোট চারটিকে আগামীকাল পরিবেশ অধিদফতরে শুনানিতে হাজির হতে নোটিশ দেয়া হয়েছে। এছাড়া হাজী আবু তৈয়ব ব্রিকসকে ১০ লাখ টাকা এবং টিএমবি ব্রিকসকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইটভাটা

১১ এপ্রিল, ২০২২
২৬ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২
৩১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ