Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সতর্ক হওয়া উচিত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিকে কথা বলার সময় খুব সতর্ক থাকার হুঁশিয়ারি জানিয়েছেন। শুক্রবার ১২ বছর পর জুমার নামাজের খুতবায় যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে খামেনির ভাষণের পর এই প্রতিক্রিয়া জানান ট্রাম্প। ট্রাম্প বলেন, ইরানের তথাকথিত সর্বোচ্চ নেতা, যিনি বেশ কয়েকদিন ধরে সর্বোচ্চ নেই, তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপ সম্পর্কে নোংরা কথা বলেছেন। রয়টার্স।


বসছে শান্তি সম্মেলন
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার সংঘাতের রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে জার্মানিতে বসছে গুরুত্বপ‚র্ণ এক শান্তি সম্মেলন। চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল এই সম্মেলনে অংশ নিতে তুরস্ক, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য ও অন্য আঞ্চলিক দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন। এই সম্মেলন লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার ও বিদ্রোহী সেনা কর্মকর্তা খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনীর মধ্যে একটি কার্যকর যুদ্ধবিরতি স্বাক্ষর নিয়ে আলোচনা হবে। রয়টার্স।


ক্ষতিপূরণ দেবে কানাডা
ইনকিলাব ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ইরানে ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়ে নিহত কানাডীয় নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে তার সরকার। শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্ষতিপ‚রণ দেয়ার এই ঘোষণা দেন ট্রুডো। ট্রুডো বলেন, এটা একটি অন্তর্র্বর্তীকালীন পদক্ষেপ এবং ভুক্তভোগীদের পরিবারগুলোকে ইরানের কাছ থেকে বিপুল পরিমাণ ক্ষতিপ‚রণ আদায়ে সহায়তা করবে কানাডা। রয়টার্স।


ম্যাচ আয়োজনে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ইরানে কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন না করতে নির্দেশ দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। ইরানের ফুটবল ফেডারেশন শুক্রবার এ তথ্য জানিয়েছে। একটি চিঠিতে এএফসি জানিয়েছে, ইরানের সব ম্যাচ নিরপেক্ষ ভেনুতে হবে। গত ৮ জানুয়ারি তেহরানে উড্ডয়নের পরপরই ই্উক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ভুল করে ভ‚পাতিত করে ইরান। রয়টার্স।


লিঙ্গান্তরিত সেনা
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় এক সেনা সদস্য লিঙ্গান্তরিত হওয়ায় বিপাকে পড়েছে দেশটি। দেশটির সেনা আইনে হিজড়াদের অন্তর্ভুক্তি নিষিদ্ধ হলেও লিঙ্গান্তরিতদের বিষয়ে কিছু বলা নেই। আর এ নিয়ে সমস্যায় পড়ে গেছে দেশটি। আগামী সপ্তাহে লিঙ্গান্তরিত ওই সেনা সদস্যকে নিয়ে সিদ্ধান্ত দেবে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী । জানা গেছে, লিঙ্গান্তরিত সেনা সদস্য পুরুষ হয়ে সেনাবাহিনীতে যোগদান করলেও গত বছর লিঙ্গান্তরিত হওয়ার জন্য জন্য অস্ত্রোপচার করেন। আল-জাজিরা।


দাবানলের পর বন্যা
ইনকিলাব ডেস্ক : দাবানলের পর এবার আকস্মিক বন্যার কবলে পড়েছে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্য। প্রচুর পরিমাণ বৃষ্টির কারণে এই আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এই কারণে অনেক রাজ্যের রাস্তাঘাট বন্ধ হয়েছে গেছে। এদিকে কিছু রাজ্যে বন্যা দেখা দিলে এখনো অস্ট্রেলিয়ার ১০০টি স্থানে দাবানল অব্যাহত রয়েছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে শনিবার প্রচুর বৃষ্টি হয়েছে। এছাড়া নিউ সাউথ ওয়েল রাজ্যেও ঝড় হয়েছে বলে খবর পাওয়া গেছে। রয়টার্স।


২ বিক্ষোভকারী নিহত
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে ২ বিক্ষোভকারী নিহত হয়েছেন। শুক্রবারের এ ঘটনায় বেশ কয়েকজন আহতও হয়েছেন। দাঙ্গা পুলিশরা শুক্রবার সাউন্ড বোম এবং টিয়ার গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের দমানোর চেষ্টা করে। নিহতদের একজনের ঘাড়ে একটি টিয়ারশেল লেগে মারা গেছেন। নতুন সরকার এবং নির্বাচনের দাবিতে গত ১ অক্টোবর থেকে ইরাকে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ