Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম


ইদলিবে নিহত ১৮
সিরিয়ার বিদ্রোহী অধিকৃত ইদলিব শহরের একটি বাজারে ও শিল্প এলাকায় বিমান হামলায় অন্তত ১৮ জন বেসামরিক নিহত হয়েছেন। রাশিয়া ও সিরিয়ার সরকারি বাহিনীর বিমানগুলো এসব হামলা চালিয়েছে বলে এসওএইচআর বরাত দিয়ে জানিয়েছে। চলতি মাসের প্রথমদিকে রাশিয়া ও তুরস্কের উদ্যোগে একটি সাময়িক যুদ্ধবিরতি সত্তে¡ও এ বিমান হামলা চালানো হয় বলে অভিযোগ এসওএইচআরের। বিবিসি।

২০ হাজার তরুণী
চাঁদে ঘুরতে যাওয়ার সফরসঙ্গী হিসেবে প্রেমিকা চেয়ে দেয়া বিজ্ঞাপনে ব্যাপক সাড়া পেয়েছেন জাপানি ধনকুবেরের ইয়ুসাকু মায়েজাওয়া। বিজ্ঞাপন প্রচারের পর তার প্রেমিকা হতে চেয়ে আবেদন করেছেন ২০ হাজারের বেশি তরুণী। জাপানি ধনকুবের ইয়োসাকু মায়েজাওয়া এর আগে তার টুইটার ফলোয়ারদের মধ্যে ৯০ লাখ ডলার দান করার ঘোষণা দিয়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলেন। রয়টার্স।


নিষেধাজ্ঞা প্রত্যাহার
তিন বছর আগে তুরস্ক উইকিপিডিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহার করে নিয়েছে। বুধবার দেশটির একটি আদালত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। চীন বাদে তুরস্কই পৃথিবীর একমাত্র দেশ যারা উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ২০১৭ সালের এপ্রিল থেকে তুরস্কে নিষিদ্ধ ছিল উইকিপিডিয়া। তবে গত মাসে দেশটির সাংবিধানিক একটি আদালত উইকিপিডিয়ার ওপর আরোপিত এই নিষেধাজ্ঞাকে মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘন বলে রায় দেয়। রয়টার্স।

মোদির বাবার জন্মসনদ
ভারতে মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইনে বিরোধিতায় সবসময়ই সরব ছিলেন দেশটির জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ। আইনটি বাতিলে বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে নানা সময় বক্তব্য দিয়েছেন এই বলি পরিচালক। তবে এবার অনেকটা মেজাজ হারালেন অনুরাগ। নাগরিকত্ব পেতে হতে হলে জন্মসনদ দেখাতে হবে এমন ঘোষণার পর সরাসরি নিজ দেশের প্রধানমন্ত্রীকে ব্যক্তিগত আক্রমণ করলেন অনুরাগ। দ্য হিন্দু।


ধর্ষিতার ভয়ে
শিশুকে যৌন নিপীড়নের ঘটনায় বহু বছর পর অভিযোগ পেয়ে নিজের থেকেই পুলিশের কাছে ধরা দিয়েছেন এক ব্যক্তি। ওই ব্যক্তিকে হুমকি দিয়ে ধর্ষিতা নারী চিঠি পাঠিয়েছিলেন। তাতে লেখা রয়েছে, তুমি নিজের থেকেই পুলিশের কাছে যাও, অন্যথায় আমি পুলিশের কাছে যাবো। ইংল্যান্ডের ব্রিস্টলের ক্রেইগ বেইলি নামে ওই ব্যক্তি বহুবার ওই নারীকে তার বাল্য অবস্থায় যৌন হয়রানি করেছেন। বেইলির বয়স এখন ৩৬ বছর। ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ