Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাথমিকের ৬৬৯ শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া স্থগিত

নীলফামারী-বরগুনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নীলফামারী ও বরগুনার সরকারি প্রাইমারি স্কুলের ৬৬৯ সহকারি শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে প্রাথমিক শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। গত ২৪ ডিসেম্বর এ নিয়োগ দেয় সরকার। রিটকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. কামাল হোসেন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নিজেনারেল অমিত তালুকদার।

আদেশের পর কামাল হোসেন বলেন, প্রাইমারিতে সহকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ২০১৩ সালের শিক্ষক নীতিমালা অনুসরণ করা হয়নি। বিষয়টি চ্যালেঞ্জ করে ২১ জন প্রার্থী রিট করেন। রিটে বলা হয়, প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ এর ৭ ধারায় বলা হয়েছে, ‘এই বিধিমালার অধীন সরাসরি নিয়োগযোগ্য পদগুলোর ৬০ শতাংশ মহিলা প্রার্থীদের দ্বারা, ২০ শতাংশ পোষ্য প্রার্থীদের দ্বারা এবং বাকি ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের দ্বারা পূরণ করা হইবে।’ ‘কিন্তু ২৪ ডিসেম্বর ঘোষিত ফলাফলে সেটা অনুসরণ করা হয়নি। ১৬ জন নিয়োগপ্রার্থী ওই ফলাফলের বৈধতা নিয়ে রিট করেন। আজ (গতকাল বুধবার) আদালত রুল জারি করেছেন। সেই সঙ্গে ৬৬৯ সহকারি শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়। একই সঙ্গে প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ লঙ্ঘন করে ২৪ ডিসেম্বর ঘোষিত ফলাফল কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। ঘোষিত ফলাফল বাতিল করে প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ অনুসরণ করে নতুন ফলাফল কেন ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।

১০ দিনের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষক

১৪ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ