Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিমানে দেশ ত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

‘নির্যাতিত’ আর ‘প্রোপাগান্ডার হাতিয়ার’ হিসেবে ব্যবহৃত হয়ে ইরান ছেড়ে ইউরোপে পাড়ি দেয়ার ঘোষণা দিয়েছেন অলিম্পিকে পদকজয়ী দেশটির একমাত্র নারী কিমিয়া আলিজাদেহ।

মার্শাল আর্ট ‘তায়কোয়ান্দো’ তারকা কিমিয়া ২০১৬ সালের রিও অলিম্পিকে ব্রোঞ্জ জেতেন। রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি ইরানের রাজনৈতিক এবং সামাজিক অবস্থার সমালোচনা করে দেশ ছাড়ার ঘোষণা দেন।

ফারসিতে লেখা এক টুইটার পোস্টে ২১ বছর বয়সী এই তরুণী বলেন, ‘কেউ আমাকে ইউরোপে আমন্ত্রণ জানায়নি। কোনো প্রস্তাবেও প্রলুব্ধ হইনি। এই ব্যথা এবং হোমসিকনেস গ্রহণ করে আমি ভÐামির অংশ হতে চাচ্ছি না।’

তিনি বলেন, ‘ইরানের লাখ লাখ নির্যাতিত নারীদের মধ্যে আমি একজন, যারা বছরের পর বছর এসব সহ্য করছে। আমি তাই পরেছি যা তারা বলেছে, নির্দেশ দিয়েছে। যা বলতে বলেছে তাই বলতে বাধ্য হয়েছি। আমাদের কেউই তাদের কাছে গুরুত্বের নয়, আমরা জাস্ট প্রোপাগান্ডা ছড়ানোর হাতিয়ার।’

কিমিয়া ঠিক কোন দেশে যাচ্ছেন, সেটি স্পষ্ট করেননি। তবে কিছুদিন আগে দেশটির একটি গণমাধ্যম জানিয়েছিল, পদকজয়ী এই তরুণী নেদারল্যান্ডসের নাগরিকত্ব গ্রহণ করেছেন। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

Show all comments
  • Md. Humyun Kabir ১৪ জানুয়ারি, ২০২০, ৯:২৫ এএম says : 0
    It is not correct.
    Total Reply(0) Reply
  • রফিক ১৪ জানুয়ারি, ২০২০, ১০:১৩ এএম says : 0
    অন্য দেশে কতটা নিরাপদ সেটাই এখন দেখার বিষয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ