Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

কথা কম কাজ বেশি
ইনকিলাব ডেস্ক : ভারতের নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারভানেকে কথা কম বলে, কাজ বেশি করতে পরামর্শ দিয়েছেন কংগ্রেসের লোকসভার প্রধান নেতা অধীররঞ্জন চৌধুরী। রোববার বিকেলে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতের সেনাপ্রধানের করা মন্তব্যের জেরে এক টুইট বার্তায় তিনি এ কথা বলেন। সেনাপ্রধানের এই মন্তব্যর ঠিক একদিন পরেই নতুন সেনাপ্রধানকে “কথা কম, কাজ বেশি” করতে বলে টুইট করলেন কংগ্রেসের লোকসভার ওই নেতা। এনডিটিভি।


বিপর্যয় নিয়ে আসবে
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যে সংঘাত বিশ্বের জন্য বিপর্যয় নিয়ে আসবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তার প্রত্যাশা, শেষ পর্যন্ত এ অঞ্চলে বড় ধরনের কোনও সামরিক সংঘাত হবে না। শনিবার মস্কোয় জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন আশঙ্কা ও প্রত্যাশার কথা জানান তিনি। পুতিন বলেন, এ ধরনের অনাকাক্সিক্ষত যুদ্ধ শুরু হলে বিপুলসংখ্যক মানুষ তাদের নিজেদের দেশ ছেড়ে শুধু ইউরোপের দিকে পাড়ি জমাবে তা-ই নয় বরং লোকজন অন্য অঞ্চলেও যাবে। পার্সটুডে।


আফগানিস্তানে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান জুড়ে বয়ে যাওয়া তীব্র শৈত্যপ্রবাহের মধ্যে দেশটির কয়েকটি অংশে ভারি তুষারপাত ও প্রবল বৃষ্টি হচ্ছে। চরম এ আবহাওয়ার মধ্যে শনিবার অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। তীব্র শীত আফগানিস্তানের জন্য নতুন কোনো ঘটনা নয়, কিন্তু এ বছর আবহাওয়া আরও চরম আকার ধারণ করেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। দেশটির কোনো কোনো অংশে তাপমাত্রা মাইনাস ১২ সেলসিয়াস পর্যন্ত নেমে গেছে। রয়টার্স।


অভিবাসীর তালিকা
ইনকিলাব ডেস্ক : নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) বাস্তবায়নের কাজ প্রথম শুরু করেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার। তারাই প্রথম বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মুসলিম বাদে যেসব ধর্মীয় সংখ্যালঘু উত্তর প্রদেশে আশ্রয় নিয়েছেন, তাদের একটি তালিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। ১৯টি জেলায় বসবাসকারী এসব অভিবাসীর সংখ্যা প্রায় ৪০ হাজার। টাইমস অব ইন্ডিয়া।


ডুবে যাবে জাকার্তা
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা নতুন বছরকে স্বাগত জানিয়েছে একটি নতুন রেকর্ড দিয়ে। কয়েক দশকের তুলনায় এবারই সেখানে সবথেকে বেশি ভারী বর্ষণ হয়েছে। এর ফলে শহরটি প্রায় ৫ মিটার পানির নিচে ডুবে গিয়েছিলো। সৃষ্টি হয়েছিলো ভ‚মিধসের। গত সপ্তাহে পানি নেমে যেতে শুরু করে। কিন্তু এই বন্যার ফলে শহরটিতে প্রাণ হারান কমপক্ষে ৬০ জন। এছাড়া ধ্বংস হয়ে গেছে অনেক অবকাঠামো। হাজার হাজার মানুষকে ছাড়তে হয়েছে বাড়ি। রয়টার্স।


ধর্মযাজকদের বিয়ের বিপক্ষে
ইনকিলাব ডেস্ক : ‘ধর্মযাজকদের বিয়ে’ নিয়ে এবার ক্ষোভ প্রকাশ করলেন সাবেক পোপ ষোড়শ বেনডিক্ট। স¤প্রতি প্রকাশিত এক বইয়ে ধর্মযাজকদের বিয়ের বিরোধিতা করে বর্তমান পোপ ফ্রান্সিসকে সতর্কও করেছেন তিনি। কার্ডিনাল রবার্ট সারা’র সঙ্গে যৌথভাবে প্রকাশিত এক বইতে খ্রিস্টীয় ধর্মযাজকদের বিয়ের প্রসঙ্গে কথা বলেন সাবেক এই পোপ। বিবিসি।


গরুকে স্পর্শ করলেই
ইনকিলাব ডেস্ক : মনের নেতিবাচক জিনিসগুলো দ‚রে সরাতে চান? তাহলে গরুকে ছুঁয়ে দেখতে পারেন। তাহলেই মনের সমস্ত নেতিবাচক জিনিসগুলো দ‚রে সরে যাবে। ভারতের মহারাষ্ট্রের নারী ও শিশুকল্যান দপ্তরের মন্ত্রী যশোমতী ঠাকুর শনিবার অমরাবতীতে একটি অনুষ্ঠানে এসব মন্তব্য করেন। তিনি বলেন, ‘আমাদের সংস্কৃতিতে একথা বলা রয়েছে যে, আপনি যদি কোনও গরুকে স্পর্শ করেন, তাহলে আপনার মনের ভিতর থাকা সমস্ত নেতিবাচকতা দ‚র হয়ে যাবে। ওয়েবসাইট।


নিউজিল্যান্ডে নিহত ২০
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। হোয়াইট আইল্যান্ডে অগ্ন্যুৎপাতের ঘটনায় আরেকজনের মৃত্যু হওয়ায় এ সংখ্যা বাড়লো। সোমবার দেশটির পুলিশ একথা জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, মৃতের এ সংখ্যার মধ্যে এমন দুই লোক রয়েছে যাদের লাশ উদ্ধার করা হয়নি। এএফপি।


ঐতিহাসিক মুহ‚র্ত
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার উত্তর আয়ারল্যান্ড সফর করছেন। তিন বছরের অচলাবস্থা শেষে ক্ষমতা ভাগাভাগির সরকারের কার্যক্রম পুনরায় শুরু উপলক্ষে তার উত্তর আয়ারল্যান্ড সফর অনুষ্ঠিত হচ্ছে। সফরের প্রাক্কালে এক বিবৃতিতে তিনি বলেছেন, উত্তর আয়ারল্যান্ডের জন্যে এ এক ঐতিহাসিক মুহ‚র্ত। বেলফাস্টে সফরকালে জনসন নব নিযুক্ত ফার্ষ্ট মিনিস্টার আর্লিন ফস্টার ও ডেপুটি ফার্স্ট মিনিস্টার মাইকেল ও’ নেইলের সাথে সাক্ষাত করবেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ