Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করলেন মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

রোগমুক্ত ও সুস্থ আগামী প্রজন্ম গড়তে নগরীতে গতকাল দিনব্যাপী উদযাপিত হলো জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০। এ উপলক্ষে নগরীর আগ্রাবাদ টিএন্ডটি কলোনি প্রাইমারি বিদ্যালয় প্রাঙ্গণে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। চসিক স্বাস্থ্য, শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান, কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা জাবেদ। বক্তব্য রাখেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, ডা. মোহাম্মদ আলী, সৈয়দ জাকারিয়া, রিদওয়ান প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাছির বলেন, রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা, যা ভিটামিন ‘এ’ অভাবে হয়।
এ কর্মসূচি থেকে যাতে একটি শিশু যেন বাদ না পড়ে, সেই জন্য সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগর স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্র খোলা থাকবে। সিটি কর্পোরেশন এলাকায় ৪১টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী মিলে ১২৮৮টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ৮০ হাজার শিশুকে ১টি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় সাড়ে ৪ লাখ ৩০ হাজার শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ঊদ্যোগ নিয়েছে চসিক। পরে মেয়র ২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। বিএমডিসি চসিক পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস-এর শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান গতকাল ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আগামী বছর থেকে বিএসসি কোর্স চালু করা হবে। ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিএসসি কোর্স চালুকরণে প্রাথমিক সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এতে সভাপতিত্ব করেন ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড ম্যাটস-এর অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যাম্পেইনের উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ