Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার যুদ্ধজাহাজ তাড়িয়ে দিল মার্কিন যুদ্ধজাহাজকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 আরব সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজের দিকে ‘আগ্রাসীভাবে অগ্রসর’ একটি রাশিয়ার যুদ্ধজাহাজ। শুক্রবার মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। খবর বার্তা সংস্থা এপি’র। মার্কিন পঞ্চম বহরের মুখপাত্র নৌবাহিনীর কমান্ডার জস ফ্রে বলেন, ইউএসএস ফারাগাট বৃহস্পতিবার তার নিয়মিত কার্যক্রম পরিচালনা করছিল এসময় একটি রুশ যুদ্ধজাহাজ কাছাকাছি। তাই সংঘর্ষ এড়াতে পাঁচটি ছোট ছোট বিস্ফোরণ ঘটায় ইউএসএস ফারাগাট। তিনি বলেন, ইউএসএস ফারাগাট রাশিয়ার ওই যুদ্ধজাহাজটিকে গতিপথ পরিবর্তন করতে বললে প্রথমে তারা অস্বীকৃতি জানায়। পরে অবশ্য রুশ যুদ্ধজাহাজটি গতিপথ পরিবর্তন করে বলে জানান তিনি।
তবে গতিপথ পরিবর্তন করলেও সেটা ধীর গতিতে করায় ‘সংঘর্ষের ঝুঁকি বেড়ে গিয়েছিল’ বলেও জানান ফ্রে। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রাশিয়ার যুদ্ধজাহাজটি খুব দ্রæত এবং আক্রমণাত্মকভাবে মার্কিন যুদ্ধজাহাজটি পিছু ধাওয়া করছে। এর প্রায় সাত মাস আগে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন ও রাশিয়ার দুটি যুদ্ধজাহাজ খুব কাছাকাছি চলে এসেছিল। তখন দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ এড়াতে মার্কিন জাহাজকে কৌশল অবলম্বন করতে হয়েছিল। এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিল। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপ‚র্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারী’ আচরণ করে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ