Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

৩৭ জন চিহ্নিত
ইনকিলাব ডেস্ক : ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) মুখোশধারীদের হামলায় জড়িত ৩৭ জনকে চিহ্নিত করেছে দিল্লি পুলিশ। তারা ৬০ সদস্যের বাম বিরোধী ঐক্য (ইউনিটি অ্যাগেইনিস্ট লেফট) নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রæপের সদস্য। শএখন পর্যন্ত চিহ্নিতদের মধ্যে দশ জন বহিরাগত বলে ধারণা করছে পুলিশ। গত ৫ জানুয়ারি রবিবার সন্ধ্যায় জেএনইউতে প্রবেশ করে হামলা চালিয়েছে একদল মুখোশধারী। এনডিটিভি।


উত্তর প্রদেশে নিহত ২০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর একটি যাত্রীবাহী বাসে আগুন ধরে গেলে ৪৬ আরোহীর মধ্যে ২০ জন নিহত হয়েছে। শুক্রবার রাতে এই ঘটনার পর ২১ যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ জানিয়েছে, জয়পুরগামী বাসটির সঙ্গে কান্নাউজ জেলায় ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুটি গাড়িতেই আগুন ধরে যায়। এনডিটিভি।


নেবে না টেক্সাস
ইনকিলাব ডেস্ক : মার্কিন সরকারের পুনর্বাসন কর্মস‚চির আওতায় নতুন করে আর কোনও শরণার্থী নেবেন না বলে জানিয়েছেন টেক্সাস অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবোট। গত বছর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক নির্বাহী আদেশে, সব অঙ্গরাজ্যকেই ওই কর্মস‚চি গ্রহণ করতে বলা হয়। তবে প্রথম অঙ্গরাজ্য হিসেবে ওই আদেশ না মানার ঘোষণা দিলো টেক্সাস কর্তৃপক্ষ। তবে এই সিদ্ধান্তে গভীর হতাশা প্রকাশ করেছে শরণার্থী সংস্থাগুলো। সিএনএন।


বিস্ফোরকে ভবন ধ্বংস
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যের কোচিতে এক নাটকীয় ঘটনা ঘটেছে। সুপ্রীম কোর্টের আদেশে দুটি বহুতল ভবন সম্প‚র্ণ গুঁড়িয়ে দেয়া হয়েছে। এখানে প্রায় ৩৫০টি ফ্ল্যাট ছিল এবং ২৪০টি পরিবারের থাকার জায়গা ছিল এটি। ভারতের ইতিহাসে এটিই সবচেয়ে বড় ধ্বংসকরণ। লেকের পাশে উপক‚লীয় আইনের লঙ্ঘনের কারণে এ ভবন ভাঙার আদেশ দেন সুপ্রিম কোর্ট। এর আগে সেপ্টেম্বরে হাইকোর্ট মারাদুর চারটি অবৈধ ভবন ভেঙে দেয়ার নির্দেশ দেন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ